ভারতের লোকসভা নির্বাচনে ক্রীড়াবিদরা

ভারতের লোকসভা নির্বাচনে ক্রীড়াবিদরা

ভারতীয় রাজনীতিতে এখন অনেক ক্রীড়াবিদ। আসন্ন লোকসভা ভোটে দাঁড়িয়েছেন শ্যূটার, ফুটবলার, ক্রিকেটার, অ্যাথলিটরা। কিন্তু ক্রীড়াবিদের বিরুদ্ধে ক্রীড়াবিদ দাঁড়ানোর নয়া নজির তৈরি হল রাজস্থানের জয়পুর রুর‍্যাল কেন্দ্রে। এখানে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী তথা বিজেপি-র হেভিওয়েট প্রার্থী রাজ্যবর্ধন রাঠোরের বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী কমনওয়েলথ গেমসের সোনাজয়ী ডিসকাস থ্রোয়ার কৃষ্ণা পুনিয়া। আগামী ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সাতটি ধাপে হয়ে ভারতের লোকসভা নির্বাচন।

কৃষ্ণা রাজনীতিতে নতুন নন। গত বছরই রাজস্থানের বিধানসভা সাদুলপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন কংগ্রেসের টিকিটে। তাই তাঁকে এবার লোকসভায় পাঠাতে চাইছে কংগ্রেস। আথেন্স অলিম্পিকের রুপো জয়ী শ্যূটার রাজ্যবর্ধন। ভোটে দাঁড়িয়েই জয়ের ব্যাপারে আশাবাদী কৃষ্ণা বলেন, ‘রাজ্যবর্ধন এসি লাগানো ঘরে থেকে খেলেছিলেন। এখনও তাঁর জীবনযাত্রা এসিতেই কাটে। আমার খেলা ঘাম ঝরানোর। আমি চাষীর মেয়ে। গ্রামেই কেটেছে আমার জীবন। তাই আমজনতা আমাকেই জেতাবে।’

ভারতীয় ক্রীড়াক্ষেত্রে রাজ্যবর্ধনের স্থান অনেক উপরে। অলিম্পিক পদক জেতার জন্য। কিন্তু কৃষ্ণারও কৃতিত্ব কম নয়। তিনটি অলিম্পিকে তিনি দেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১০ সালের দিল্লি কমনওয়েলথ গেমসে সোনা জিতে তিনি ৫২ বছর আগে মিলখা সিংয়ের গড়া নজির ছুঁয়েছিলেন। মিলখা ১৯৫৮ সালের কমনওয়েলথ গেমসে সোনা জেতার পর অ্যাথলেটিক্সে কোনও ভারতীয় সোনা পাননি। এ জন্যই কৃষ্ণা পদ্মশ্রী হয়েছিলেন। পদ্মশ্রী সম্মান পেয়েছেন রাজ্যবর্ধনও।

দু’জনের মধ্যে আরও একটা মিল দু’জনেই রাজনীতিতে এসেছিলেন ২০১৩ সালে। কৃষ্ণা প্রথমবার বিধানসভা ভোটে দাঁড়িয়ে জিততে পারেননি। ২০১৮ সালে তিনি জেতেন প্রবল বিজেপি হাওয়ার মধ্যেও। রাজ্যবর্ধন অবশ্য রাজনীতিতে যোগ দিয়েই পরের বছর ২০১৪ সালে জয়পুর রুর‍্যাল কেন্দ্রে বিশাল ভোটে জেতেন। গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে ক্রীড়ামন্ত্রী করেন।

রাজ্যবর্ধন রাজস্থানের ভূমিপুত্র হলেও কৃষ্ণা অবশ্য তা নন। তিনি হরিয়ানার আগরাহোর মেয়ে। তবে বিয়ে করে তিনি রাজস্থানের জয়পুরেরই বাসিন্দা গত ৯ বছর ধরে। রাজনীতিতে এসে চষে ফেলেছেন জয়পুর। রাজ্যবর্ধন থাকেন জয়সালমীর। তিনি মন্ত্রী হলেও এলাকায় কৃষ্ণার পরিচিতি যথেষ্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD