দুশো কোটি টাকা ক্ষতি আইসিসি’র!

দুশো কোটি টাকা ক্ষতি আইসিসি’র!

ইংল্যান্ড বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচটি না হলে সবচেয়ে বড় ক্ষতির মুখে পড়বে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। তবে পাকিস্তানের বিপক্ষে না খেলার ব্যাপারে এখন‌ও অনড় বিসিসিআই। আইসিসির উপর তারা ক্রমাগত চাপ বজায় রাখছে। ১৬ জুন বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ। পুলওয়ামায় জঙ্গিহানার পর থেকেই এই ম্যাচ বয়কটের দাবি জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এমনকী, বিশ্ব ক্রিকেটে পাকিস্তানকে একঘরে করার জন্যও আইসিসির কাছে আবেদন করেছে তারা। তবে এই নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। ভারত-পাকিস্তান ম্যাচ না হলে ঠিক কত টাকা ক্ষতি হতে পারে, জানিয়েছে আইসিসি। তাই বিপুল অঙ্কের ক্ষতির হাত থেকে বাঁচতে ভারত-পাক ম্যাচ আয়োজনের পক্ষে আইসিসি। বিসিসিআই ও পিসিবির মাঝে মধ্যস্থতাকারী হিসাবে থাকার চেষ্টা করছে আইসিসি। তবে এখনও পর্যন্ত নাছোড়বান্দা বিসিসিআই।

ভারতের ক্রিকেটপ্রেমীরা পাকিস্তান ম্যাচ বয়কটের দাবি তুলেছিলেন। তাঁদের দাবিকে সম্মান জানাতে বিসিসিআই চেষ্টা চালিয়েছে যাচ্ছে। শেষ পর্যন্ত যদি বিসিসিআই বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে না খেলার সিদ্ধান্তে অনড় থাকে তা হলে কিন্তু সবচেয়ে বড় ক্ষতির মুখে পড়তে হবে আইসিসিকেই। ২০০ কোটি টাকার বেশি ক্ষতি গুণতে হতে পারে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে। এমনিতে ভারত-পাক ম্যাচ মানেই হাইভোল্টেজ ব্যাপার। এমন ম্যাচে দর্শকের সংখ্যা বরাবর রেকর্ড ছাড়িয়ে যায়। ফলে সম্প্রচারকদের বড় লাভ হওয়ার আশা থাকে। তাই এই ম্যাচ বাতিল হলে ক্ষতি আইসিসিরই।

আগামী ৩০ মে ইংল্যান্ড ও ওয়েলসে বসছে বিশ্বকাপের আসর। ১৬ জুন ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে হওয়ার কথা ভারত-পাক ম্যাচ। আইসিসির তথ্য অনুযায়ী, ভারত-পাকিস্তান ম্যাচে ৪০-৫০ কোটি টাকা আসতে পারে টিকিট বিক্রি থেকে। প্রায় ১৫০ কোটি টাকার কাছাকাছি আয় হতে পারে টিভি সম্প্রচার, বিজ্ঞাপন থেকে। সবমিলিয়ে লাভের অঙ্কটা ২০০ কোটি টাকা ছাড়িয়ে।

নিয়মানুযায়ী, পুরো অর্থ আইসিসির ঘরে জমা পড়ার কথা। আর সে জন্যই বিসিসিআইকে বোঝানোর চেষ্টা করছে আইসিসি। এদিকে, এই ম্যাচ না হলে লোকসানের সম্মুখীন হতে পারে ভারতীয় বোর্ডও। কারণ, টিভি সম্প্রচারে বিজ্ঞাপনী আয়ে জিএসটির পরিমাণ বাড়াতে পারে কেন্দ্রিয় সরকার‌ও।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD