আবার এল ক্ল্যাসিকো

আবার এল ক্ল্যাসিকো

আবার এল ক্ল্যাসিকো। স্প্যানিশ লা লিগায় এল ক্ল্যাসিকোতে রাতে মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। ২৫ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে সবার উপরে কাতালানরা। আর ৯ পয়েন্ট কম নিয়ে রিয়ালের অবস্থান তিনে। ভিনিসিয়াস জুনিয়র অসাধারণ খেললেও সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদ সমর্থকেরা গত বুধবার রাতে আর্তনাদ করছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য। কোপা দেল রে’র সেমিফাইনালে বার্সেলোনার কাছে ০-৩ হেরে যায় রিয়াল মাদ্রিদ। ভিনিসিয়াস সুযোগ তৈরি করলেও গোল করতে ব্যর্থ সতীর্থরা। রিয়াল ভাল খেলে হেরে যায়। লুইস সুয়ারেস দলের ব্যর্থতা একাই ঢেকে দেন জোড়া গোল করে। ফুটবল বিশ্লেষকদের পর্যবেক্ষণ, রিয়াল ব্যর্থ হ‌ওয়ার কারণ রোনালদোর বিকল্প না পাওয়া। তবে ইনজুরি সমস্যা নেই কোন দলই। সান্তিয়াগো বার্নাব্যুতে রাত পৌনে দু’টায় মাঠে নামছে দু’দল ।

এমন এক অবস্থায় কোপা দেল রে’র সেমিফাইনালের দু’দিনের মধ্যে আবার এল ক্ল্যাসিকো। এবার লা লিগায়। এবং এবারও খেলা রিয়ালের মাঠে। দু’দল এই ক্ল্যাসিকোর আগে সমান-সমান অবস্থায় দাঁড়িয়ে। দু’দলই জিতেছে ৯৫টি করে ম্যাচ। ড্র ৫০। তবে সর্বকালীন পরিসংখ্যান নিয়ে মানুষের উৎসাহ কম। শেষ ছ’ম্যাচের হিসেব দেখলে এগিয়ে লি‌ওনেল মেসিরাই। বার্সা জিতেছে তিনবার। রিয়াল একবার।

রিয়াল ম্যানেজার সান্তিয়াগো সোলারির মাথাব্যথার কারণ সুয়ারেসের ফর্মে ফেরা। এই উরুগুইয়ান তারকা বার্সায় যোগ দেওয়ার পরে রিয়ালের বিরুদ্ধে মেসির চেয়েও বেশি সফল। তবে আর্জেন্টাইন মহাতারকা যে বুধবারের কোপা দেল রে’র ম্যাচের মতো শনিবারও নিষ্প্রভ থাকবেন, তার কোনো মানে নেই। বার্সায় মেসির পুরনো সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তা বলেছেন, ‘ও পারে না এমন কিছুই নেই। ইচ্ছে করলেই যে কোনো ম্যাচ বের করতে পারে।’ বার্সা সমর্থকদের আশা, আজ শনিবার সান্তিয়াগো বার্নাব্যুতে সেরকমই কিছুই হবে। জ্বলে উঠবেন মেসি। আর বুধবারের ম্যাচের পরে ভিনিসিয়াসের সঙ্গে মেসির তুলনা শুরু হওয়ায় রীতিমতো ক্ষিপ্ত বার্সার জর্ডি আলবা, ‘ভিনিসিয়াস প্রতিভাবান। কিন্তু লি‌ওয়ের সঙ্গে তুলনা করা মানে বিশ্বসেরার সঙ্গে তুলনা! এটা বাড়াবাড়ি।’ বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে জানেন, জিতলেও বুধবার তাঁর দল খারাপ খেলেছে। তাই তাঁকে বলতে হয়েছে, ‘ওদের বিরুদ্ধে আবার জিততে প্রচুর উন্নতি করতে হবে।’ সঙ্গে বলেন, ‘সব দল সবদিন ভাল খেলে না। মানছি ওরা প্রথমার্ধে আমাদের থেকে ভাল খেলেছে। কিন্তু দ্বিতীয়ার্ধে পরিস্থিতি পাল্টেছিল বলেই আমরা তিনটে গোল করতে পেরেছি।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD