প্রতিবন্ধী বার্ষিক ক্রীড়া শুরু

প্রতিবন্ধী বার্ষিক ক্রীড়া শুরু

পর্যাপ্ত সুযোগ-সুবিধা পেলে শারীরিক প্রতিবন্ধীরাও সমাজে অন্য সবার মতো অবদান রাখতে পারেন। আর তাদেরকে মূল স্রোতে ফেরানোর লক্ষ্যেই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন। ধানমন্ডির সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে, দুইদিনের এই প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন, কর্মকর্তারা। ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় এই প্রতিযোগিতার আয়োজন করে জাতীয় বুদ্ধিপ্রতিবন্ধী ক্রীড়া সমিতি ও জাতীয় প্রতিবন্ধী ফোরাম।

বুদ্ধি, দৃষ্টি, শারীরিক, বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের নিয়ে এই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। ঢাকার তিনশ’ছেলে-মেয়ে ৬৪টি ইভেন্টে অংশ নিচ্ছেন। আয়োজকদের উদ্দেশ্য, প্রতিভা কাজে লাগিয়ে অবহেলিতদের সমাজের মূল স্রোতে নিয়ে আসা। প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে, প্রতিবন্ধীদের দিকে সহযোগিতার হাত বাড়াতে বিত্তবানদের প্রতি কর্মকর্তারা উদাত্ত আহ্বান জানান।

জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব সেলিনা আক্তার বলেন, সুযোগ-সুবিধা পেলে এদেশের প্রতিবন্ধীরা বোঝা নয়, বরং সমাজের উন্নয়নে অবদান রাখতে পারে। আর এনএএসপিডি’র সহ-সভাপতি ‌ও এটিএন বাংলার প্রশাসনিক উপদেষ্টা মীর মোতাহার হাসান জানান, প্রতিবন্ধীরা সাধারণের চেয়ে অনেক কম সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। তাদের সমস্যাট সাধারণে তেমন বোঝেই না। তাই তাদের প্রতি সহযোগিতার হাত বাড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহব্বান জানান তিনি। আর সুযোগ পেলে যে তারা আন্তর্জাতিক অঙ্গন থেকে দেশের জন্য সম্মান বয়ে আনতে পারেন সেটা তো বিভিন্ন প্রতিযোগিতার দিকে তাকালেই জানা যায়।

প্রতিবন্ধীদের শারীরিক ও মানসিক উন্নয়নে অতিথিরা সব ধরণের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন। ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান মাহবুবুর রহমান বলেন, প্রতিবন্ধীদের সাহায্য যে কোনো রকমের পদক্ষেপের সঙ্গে থাকবে জেলা পরিষদ। সামর্থ অনুযায়ী তাদেরকে সাহায্য দে‌ওয়ার চেষ্টা করা হবে বলে জানান তিনি। এদিকে, স্পন্সর প্রতিষ্ঠান ‌ওয়ালটনের নির্বাহী পরিচালক ইকবাল বিন আনোয়ার ডন বলেন, গত আট বছর ধরে প্রতিবন্ধীদের সঙ্গে যুথবদ্বতা বেধেছে ওয়ালটন। এই সহযোগিতা ভবিষ্যতে‌ও অব্যাহত থাকবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ প্রতিবন্ধীদের উন্নয়নে সরকারের বরাদ্দ আরো বাড়ানোর আশ্বাস দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD