রানের পাহাড়ে বাংলাদেশ

রানের পাহাড়ে বাংলাদেশ

মাহমুদুল্লাহ রিয়াদের ক্যারিয়ােরর সর্বোচ্চ ব্যক্তিগত রান আর ইতিহাসে প্রথমবারের মতো সব ব্যাটসম্যানের ডাবল ফিগারে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫০৮ রান তুলেছে বাংলাদেশ। টেস্টে এটি টাইগারদের সপ্তম সর্বোচ্চ স্কোর। আর ওভারের হিসেবে চতুর্থ সর্বোচ্চ। তাছাড়া টেস্ট ইতিহাসে ১৪তম বারের মতো কোনো দলের সব খেলোয়াড় ডাবল ফিগারে পৌঁছান।

‌ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ল বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদের দুর্দান্ত সেঞ্চুরিতে আজ শনিবার দ্বিতীয় দিনের শেষ সেশনে ৫০৮ রানে অলআউট হয়েছে স্বাগতিকরা। মাহমুদউল্লাহর ১৩৬ রানের পাশাপাশি সাকিব করেন ৮০ রান, অভিষিক্ত সাদমান ৭৬ এবং লিটন দাস খেলেন ৫৪ রানের ইনিংস। উইন্ডিজের ওয়ারিক্যান, কেমার রোচ, দেবেন্দ্র বিশু আর ব্রেথ‌ওয়েট ২টি করে উইকেট তুলে নেন।

আজ শনিবার ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরুর পর সাকিব আল হাসানকে হারায় বাংলাদেশ। ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি মিস করা অধিনায়ক কেমার রোচের বলে শাই হোপের তালুবন্দি হওয়ার আগে ১৩৯ বলে করেন ৮০ রান। ভাঙে ১১১ রানের ৬ষ্ঠ উইকেট জুটি‌ও। এরপর ৮৮ বলে ক্যারিয়ারের ১৬তম হাফ সেঞ্চুরি তুলে নেন মাহমুদউল্লাহ রিয়াদ।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বাদ পড়ে দলে ফেরার সুযোগটা দারুণভাবে কাজে লাগান লিটন দাস। ৫০ বলে ৮ চার ১ ছক্কায় তুলে নেন ক্যারিয়ারের ৪র্থ ফিফটি। তবে ব্র্যেথওয়েটের বলে বোল্ড হয়ে ৫৪ রানেই থামতে হয় তাকে। এরই সঙ্গে ভাঙে ৭ম উইকেটে ৯২ রানের অসাধারণ এক জুটি। বেশিক্ষণ টিকতে পারেননি মেহেদী হাসান মিরাজ। ১৮ রান করে ওয়ারিক্যানের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন।

এরপর তাইজুলর সঙ্গে ৫৬ রানের জুটি গড়েন মাহমুদউল্লাহ রিয়াদ। এক ম্যাচের ব্যাবধানে আবারও সেঞ্চুরি হাঁকান তিনি। ক্যারিয়ারে তৃতীয়বারের মতো তিন অংকে পৌঁছতে মাহমুদউল্লাহ খেলেছেন ২০৩ বল, হাঁকিয়েছেন ৬টি বাউন্ডারি। ২৬ রান করা তাইজুল ব্র্যাথওয়েটের শিকার হলে ভাঙে এই জুটি। নঈম-মাহমুদউল্লাহ শেষ উইকেট জুটিতেও আসে ৩৬ রান। শেষ ব্যাটসম্যান হিসেবে ২৪২ বলে ১০ বাউন্ডারিতে ১৩৬ রানের খেলে মাহমুদউল্লাহ ওয়ারিক্যানের বলে বোল্ড হলে ৫০৮ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস।

এর আগে গতকাল শুক্রবার প্রথম দিনশেষে ৫ উইকেটে ২৫৯ রান তুলেছিল টসে জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ। ক্যারিয়ারের ২৪তম ফিফটি তুলে করে সাকিব অপরাজিত ছিলেন ৫৫ রানে। তার সঙ্গী মাহমুদউল্লাহ ৩১ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD