অলিম্পিকে টি-টেনের পক্ষে আফ্রিদী

অলিম্পিকে টি-টেনের পক্ষে আফ্রিদী

টেস্ট ফরমেট কোনোভাবেই বিবেচনাই নেই। ভবিষ্যতে অলিম্পিকের আসরে ক্রিকেট খেলা হলে তা ওয়ানডে নাকি টি-টোয়েন্টি ফরমেটে হবে, তা নিয়ে আলোচনার‌ও কমতি নেই। তবে পাকিস্তান দলের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদী ‌ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি কোনোটিরই পক্ষে নন। তিনি মনে করেন, অলিম্পিকে অন্তর্ভূক্ত করা উচিত টি-টেন ক্রিকেট।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও আফ্রিদী ঘরোয়া টি-টোয়েন্টি লিগ খেলেন এখনও। এই নিয়ে প্রথম দুই মৌসুম টি-টেন লিগেও অংশ নিয়েছেন তিনি। অধিনায়ক হিসেবে পাখতুন দলকে টি-টেন লিগের ফাইনালেও তোলেন আফ্রিদী। যদিও শিরোপা লড়াইয়ে ড্যারেন স্যামির নর্দার্ন ওয়ারিয়র্সের কাছে হেরে যায় তার দল।

এখনো পর্যন্ত সরকারিভাবে আইসিসি’র স্বীকৃতি না পেলেও টি-টেন লিগের উত্তেজনা দারুণভাবে সাড়া ফেলেছে ক্রিকেটবিশ্বে। যা দেখে আফ্রিদী দশ ওভারের ক্রিকেটকে অলিম্পিকের জন্য সব থেকে উপযোগী বলে মন্তব্য করেন।

পাকিস্তানী এই তারকা জানিয়েছেন, ‘আমার মনে হয় অলিম্পিকের জন্য এটাই ক্রিকেটের সেরা ফরমেট। এই ফরমেটেই অলিম্পিকের আসরে সব থেকে আকর্ষক ক্রিকেট উপহার দেওয়া সম্ভব। আসল কথা হল, নতুন এই ফরমেটকে সবাই উপভোগ করছি।’

পরে আফ্রিদী এই ফরমেটে অল্প সময়ের মধ্যে ম্যাচ নিস্পত্তি হওয়ার বিষয়টিকেও অলিম্পিকের জন্য যথাযথ বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘এটা অত্যন্ত দ্রুত খেলা হয়। বোলারদের জন্য যথার্থ পরীক্ষা এই ফরমেটটা। ব্যাটসম্যানদেরও নিজেদের বিগ হিটিং স্কিলের পরীক্ষা দিতে হয়। দারুণ সব শট খেলতে হয়। আমি মনে করি, টি-টেন ফরমেট ক্রিকেট খেলাটাকেই বদলে দেবে। কম সময়ে খেলা হয় বলে বিশ্বের সর্বত্র এটাকে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে।’

উল্লেখ্য, আইসিসি ২০২২ কমনওয়েলথ গেমসে মহিলা টি-টোয়েন্টি ক্রিকেট খেলার জন্য আবেদন জানিয়েছে। আইসিসি’র তরফে অলিম্পিকেও ক্রিকেট অন্তর্ভূক্ত করার প্রয়াস চালানো শুরু হয়েছে।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD