মুশফিকের রেকর্ডে রানের পাহাড়ে বাংলাদেশ

মুশফিকের রেকর্ডে রানের পাহাড়ে বাংলাদেশ

বিশ্বের একমাত্র উইকেটকিপার হিসেবে মুশফিকুর রহিমের দ্বিতীয় ডাবল সেঞ্চুরিতে মিরপুর টেস্টের দ্বিতীয় দিন শেষে জিম্বাবুয়ের বিপক্ষে চালকের আসনে বাংলাদেশ। ৫ উইকেটে ৩০৩ রান নিয়ে দিনের খেলা শুরু করে ৭ উইকেটে ৫২২ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। মুশফিক বাংলাদেশের পক্ষে ইনিংসে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ২১৯ রানে অপরাজিত থাকেন। জবাবে, দিনশেষে সফরকারীদের সংগ্রহ ১ উইকেটে ২৫ রান। তাতে বাংলাদেশের চেয়ে ৪৯৭ রানে পিছিয়ে সফরকারীরা, হাতে আছে ৯ উইকেট।

টানা আটটি টেস্ট ইনিংসে যে দল দুশ’ পেরোতে পারেনি; নবম ইনিংসে সে দলের এক ব্যাটসম্যানের ব্যাটেই কিনা ডাবল সেঞ্চুরি। তা-ও বিশেষ এক বিশ্বরেকর্ডে। অবিশ্বাস্য! উইকেটকিপার হিসেবে খেলতে নেমে আর কেউ যে একের বেশিবার ছুঁতে পারেননি ডাবল সেঞ্চুরির ম্যাজিক ফিগার! মুশফিকুর রহিমের হার না মানা এই ইনিংসে ভর করেই দ্বিতীয় দিন শেষে এখন স্বস্তিমাখা চেহারা স্বাগতিকদের।

৫ উইকেটে ৩০৩ রান নিয়ে খেলতে নেমে সকালটা দারুণ কেটেছে টাইগারদের। প্রথম সেশনে প্রতিপক্ষ বোলারদের কোন সুযোগই দেননি মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুশফিকুর রহিম। তবে ৭৩ রানের জুটি গড়ে লাঞ্চের পরই ছন্দপতন। জুটি ভাঙে ৩৬ রান করা অধিনায়ক মাহমুদুল্লাহর বিদায়ে। দলীয় ৩৭৮ রানে আরিফুল হককে আউট করে ইনিংসে ৫ উইকেট তুলে নেন কাইল জার্ভিস। সারাদিনে জিম্বাবুয়ের সাফল্য বলতে ওটুকুই।

ঝকঝকে এক ইনিংস খেলে চা বিরতির পরপরই ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো সেঞ্চুরির ডাবলে পৌছে যান মুশফিক। সেই সাথে নিজেকে নিয়ে গেলেন অন্য এক উচ্চতায়। অ্যান্ডি ফ্লাওয়ার কিংবা সাঙ্গাকারাদের মত কিংবদন্তিদের টপকে উইকেটকিপার হিসেবে খেলতে নেমে একাধিকবার দ্বিশতক গড়ার মালিক কেবল বাংলাদেশের ‘মিস্টার ডিপেন্ডেবল’ মুশফিক। বাংলাদেশী ব্যাটসম্যানদের মধ্যে সাকিবের সর্বোচ্চ ২১৭ রান টপকে মুশফিক ২১৯-এ পৌঁছাতেই প্রথম ইনিংস ঘোষণা করেন মাহমুদুল্লাহ। উইকেটকিপার ব্যাটসম্যানদের মধ্যে অ্যান্ডি ফ্লাওয়ারের ২৩২ রানের রেকর্ডটি আর ভাঙা হলো না মুশির।

অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা তাউজুলের ঘূর্ণিবলে দলের ২০ রানে প্যাভিলিয়নে ফিরলে‌ও, দিনের বাকী সময়ে কোনো বিপর্যয় ঘটতে দেননি জিম্বাবুয়ের দুই ব্যাটসম্যান ব্রায়ান চারি ‌ও টিরিপানো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD