আট বছর পর মাহমুদুল্লাহর সেঞ্চুরি

আট বছর পর মাহমুদুল্লাহর সেঞ্চুরি

আগের দশ ইনিংসে ফিফটি নেই। তার মধ্যে শূন্য তিনটি। দু’অঙ্ক‌ও ছুঁতে পারেননি পাঁচটি ইনিংসে। সর্বোচ্চ ৩৬, সেটিও চলতি মিরপুর টেস্টের প্রথম ইনিংসে। ব্যাটে বেশ চাপেই ছিলেন সাকিবের অনুপস্থিতিতে অধিনায়কত্ব সামলানো মাহমুদউল্লাহ রিয়াদ। তবে চাপেই যার সেরাটা বেরিয়ে আসে, তিনি দুঃসময় দীর্ঘ হতে দিলেন না। মাহমুদউল্লাহ দারুণ এক সেঞ্চুরি করে ঘুরে দাঁড়ালেন। তার অপরাজিত ১০১ রানে ভর করে মিরপুরে চারশ’ পেরোনো লিড পেয়েছে বাংলাদেশ। সিরিজ বাঁচাতে জিততেই হবে, এমন ম্যাচে জিম্বাবুয়েকে ৪৪৩ রানের লক্ষ্য দিয়েছে টাইগাররা। প্রথম টেস্টে জিতে সিরিজে এগিয়ে থাকা সফরকারীদের অলআউট করতে হাতে চার সেশন সময় পাচ্ছে স্বাগতিক বাংলাদেশ।

ব্যাটে ঘুরে দাঁড়ানোর দিনে মাহমুদউল্লাহ ৮ বছর আর ৪৭ ইনিংস পর টেস্টে সেঞ্চুরির দেখা পেলেন। দেশের মাটিতে প্রথম টেস্ট শতক। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিনে ব্যাট করা খুব সহজ ছিল না।

২৫ রানে ৪ উইকেট হারিয়ে দল যখন বিপদে, তখন মোহাম্মদ মিঠুনকে নিয়ে বুক চিতিয়ে লড়াই করেছেন। টাইগার অধিনায়ক মিঠুনকে(৬৭) নিয়ে গড়েছেন ১১৮ রানের জুটি। ১২২ বলে ৪ চার আর ২ ছক্কায় অনেকটা ওয়ানডে ঢংয়ে শতক তুলেছেন মাহমুদউল্লাহ।

ক্যারিয়ারের শুরুর দিকেই তিন অঙ্কের ফিগার স্পর্শ করেন মাহমুদউল্লাহ। পঞ্চম টেস্টেই পেয়ে যান সেঞ্চুরি। ২০১০ সালে নিউজিল্যান্ড সফরে খেলেন ১১৫ রানের ইনিংস। পরে খেলেছেন আরও ৩৬ টেস্ট, ১৫টি ফিফটিও আছে, অথচ নামের পাশে লেখা হয়নি দ্বিতীয় সেঞ্চুরি। অবশেষে ক্যারিয়ারের ৪২তম টেস্টে আক্ষেপ মেটালেন টাইগার অধিনায়ক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD