মডরিচ-মারতা ফিফার সেরা

মডরিচ-মারতা ফিফার সেরা

ক্রিস্টিয়ানো রোনালদো আর মোহাম্মদ সালাহকে হারিয়ে ফিফা দ্য বেস্ট খেলোয়াড়ের পুরস্কার জিতলেন ক্রোয়েশিয়ার লুকা মডরিচ। জার্মান ফুটবল দলের কোচ জোয়াকিম লো, জমকালো অনুষ্ঠানে সেরা খেলোয়াড় হিসেবে রিয়াল মাদ্রিদ তারকার নাম ঘোষণা করেন।

তার আগে তিনি বলেন, যারা সেরা তিনে আছেন তারা সবাই ভালো খেলোয়াড়। তবে আমার কাছে মনে হয় মডরিচই বর্তমানের সেরা খেলোয়াড়। অবশ্য এরআগে মডরিচ রোনালদো এবং সালাহকে পেছনে ফেলে উয়েফা বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের পুরষ্কার জিতেছিলেন।

এদিকে, ব্রাজিলের মারতা জেতেন মেয়েদের সেরা ফুটবলারের পুরষ্কার। তিনি খেলেন অরলান্ডো প্রাইডের হয়ে। গত এপ্রিলে মারতা’র অধিনায়কত্বে ব্রাজিল কোপা আমেরিকা ফুটবলে অপরাজিত চ্যাম্পিয়ন হয়। আর মারতা নিজে করেন ১৩ গোল। এবং ছয়টি গোলে সহায়তা করেন।

সেরা একাদশ : ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), দানি আলভেস (পিএসজি), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), র্মাসেলো (রিয়াল মাদ্রিদ), এনগোলো কান্তে (চেলসি) , লুকা মডরিক (রিয়াল মাদ্রিদ), ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস), কিলিয়েন এমবাপে (পিএসজি), লিওনেল মেসি র্বাসেলোনা) ও এডেন হ্যার্জাড (চেলসি)।

১৯৮৭ সাল থেকে চালু করেছে ফেয়ার প্লে অ্যাওর্য়াড। এবার সেই পুরষ্কার জেতেন র্জামানির লের্নাট থিয়া। ভেনেলোর এই খেলোয়াড় একজন লিউকেমিয়া রোগীকে সাহায্য করতে গিয়ে পিএসভি আইন্দোভেনের বিপক্ষে গুরুত্বর্পূণ ম্যাচ মিস করেন।

সেরা কোচের পুরষ্কার জেতেন ফ্রান্সের দিদিয়ের দেশাম। ফ্রান্সকে দ্বিতীয়বার বিশ্ব সেরার মুকুট জেতানোর জন্য তাকে এই পুরস্কার দেওয়া হয়। সেরা গোলকিপার থিবু র্কতোয়া। পেরু জিতল ফ্যান অ্যাওর্য়াড।

ফিফা পুসকাস অ্যা‌ওয়ার্ড জিতেছেন মিশর ‌ও লিভারপুলের ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। এভারটনের বিপক্ষে দারুণ একটি গোলের কারণে তিনি এই পুরষ্কারটি জেতেন।

এবার ২৫ ভাগ ভোট দিয়েছেন সমর্থকরা, ২৫ ভাগ জাতীয় দলের কোচরা, ২৫ ভাগ অধিনায়করা এবং বাকী ২৫ ভাগ ভোট দেন নির্বাচিত প্রতিনিধিরা।

নয়টি ক্যাটাগোরিতে পুরষ্কার দে‌ওয়া হয়। ফিফা পুসকাস অ্যা‌ওয়ার্ড, ফিফা বেস্ট প্লেয়ার পুরুষ, ফিফা বেস্ট কোচ পুরুষ, ফিফা বেস্ট গোলকিপার, ফিফা বেস্ট প্লেয়ার নারী, ফিফা বেস্ট কোচ নারী, ফিফা ফ্যান অ্যা‌ওয়ার্ড, ফিফা ফেয়ার প্লে ট্রফি ‌ও ফিফা সেরা একাদশ।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD