স্পেশাল অলিম্পিকস আন্তঃস্কুল স্পোর্টস

স্পেশাল অলিম্পিকস আন্তঃস্কুল স্পোর্টস

স্পেশাল অলিম্পিকসের ৫০ বছর পূর্তি উপলক্ষে আজ সোমবার রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত হলো স্পেশাল অলিম্পিকস আন্তঃস্কুল ইউনিফাইড স্পোর্টস টুর্নামেন্ট। দিনব্যাপি এই আয়োজনে চারটি বুদ্ধি প্রতিবন্ধী দল অংশগ্রহণ করে। এতে অংশ নিয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জানান, সমাজের পিছিয়ে পড়া মানুষগুলোকে এগিয়ে নিতে এমন আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

১৯৬৮ সালে ২০ জুলাই ইউনিস কেনেডি শ্রীভার যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে স্পেশাল অলিম্পিকসের প্রবর্তন করেন। সে হিসেব অনুযায়ী বিশ্বের ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা ৫০তম বছরে পা রেখেছে। অর্ধশতবার্ষিকীতে অন্যান্য দেশের মতো নানা আয়োজনে বাংলাদেশেও পালিত হচ্ছে ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা।

এ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়ামে সোমবার দিনব্যাপি স্পেশাল অলিম্পিকস আন্তঃস্কুল ইউনিফাইড স্পোর্টস টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এতে প্রয়াস স্পেশাল স্কুল, কম্বাইন্ড স্পেশাল স্কুলসহ মোট চারটি বুদ্ধি প্রতিবন্ধী স্কুলের ফুটবল দল অংশগ্রহণ করে। এর আগে সোমবার সকালে উদ্বোধনী আয়োজনে অংশ নিয়ে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট জানান, পিছিয়ে পড়া মানুষগুলোকে এগিয়ে নিতে এই আয়োজন ভূমিকা রাখবে।

১৯৯৪ সালে স্পেশাল অলিম্পিকের সদস্য হয় বাংলাদেশ। এখন পর্যন্ত ‘স্পেশাল অলিম্পিকস বাংলাদেশ’-এর পৃষ্ঠপোষকতায় হাজারো বুদ্ধিবৃত্তিক প্রতিবন্ধী ছেলে ও মেয়েদের প্রশিক্ষিত করা হয়েছে। এই কার্যক্রমের এবং দক্ষ ব্যবস্থাপনার ফলস্বরুপ, বাংলাদেশ বর্তমানে স্পেশাল অলিম্পিকসের সবচেয়ে সফল দেশগুলির মধ্যে একটি। এখন পর্যন্ত বাংলাদেশ স্পেশাল অলিম্পিকস এর ক্রীড়াবিদরা ২৫০টিরও বেশি পদক জিতেছেন। এরমধ্যে স্বর্ণপদক ২০১টি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD