কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

নেইমারের নান্দনিক ফুটবলে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলো বিশ্বকাপে ষষ্ঠ শিরোপা জয়ের মিশনে আসা ব্রাজিল। ৫১ মিনিটে সেলেসাওদের লিড এনে দেয়ার পর ৮৮ মিনিটে ফিরমিনোকে দিয়ে গোল করিয়েছেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার নেইমার। আর এই পরাজয়ে টানা সাত বিশ্বকাপের নকআউট পর্ব থেকেই বিদায় নিলো মেক্সিকো।

বিশ^বাসী আরো একবার দেখলো ল্যাটিন ফুটবলের মায়াবী সম্মেহন। মুগ্ধ হলো নেইমার-কুতিনহো-ফিরমিনোর পায়ের জাদুতে। মাঠ উন্মাতাল সাম্বার তাল-লয়-ছন্দে। তাতে কুপোকাত মেক্সিকো। আর অঘটনের সব আশঙ্কায় জল ঢেলে এখন শেষ আটে ব্রাজিল।

তবে খেলার প্রথম ২৫ মিনিট সামারায় খুঁজেই পাওয়া যায়নি ব্রাজিলকে। মেক্সিকান ওয়েভে বারবার দুলে ওঠে সেলেসাওদের রক্ষণপ্রাচীর।

এরপরই চেনা ছন্দে ফেরে ব্রাজিল। পায়ের জাদু দেখান বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড় নেইমার। হেরেরা, মার্কুয়েজ ও ভেলাকে সম্মোহনে মুগ্ধ করতে পারলেও ওচোয়া থাকেন অজেয়। কুতিনহোকেও সফল হতে দেননি ওচোয়া। (৩৩) তার দৃঢ়তায় গোলশূন্য অবস্থাতেই বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরেই মেক্সিকান শিবিরে সেলেসাওদের আক্রমণ। উইলিয়ানের পাসে দারুণ এক গোল করে দল এবং বিশ্বের সব ব্রাজিল সমর্থককে নির্ভার করেন নেইমার। উল্লাস ছড়িয়ে পড়ে সামারা থেকে পৃথিবীর আনাচে-কানাচে।

৬৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ ছিলো ব্রাজিলের, উইলিয়ানের চেষ্টায় বাধ সাধেন মেক্সিকোর গোলকিপার ওচোয়া।

তবে পিছিয়ে থাকা মেক্সিকো কাউন্টার অ্যাটাকে ভরসা করে গোল শোধের চেষ্টা করে। কিন্তু তাদেরকে সফল হতে দেননি সেলেসাও ডিফেন্ডাররা।

সমতায় তো ফিরতে পারেইনি, উল্টো নেইমারের পাসে বদলি খেলোয়াড় ফিরমিনো আরো এক গোল করলে ব্রাজিল ২-০ ব্যবধানে এগিয়ে যায়।

কম গোলের এই জয়েও কোনো আক্ষেপ থাকার কথা নয় তিতের দলের। প্রথম ম্যাচে ড্র করার পর টানা তিন জয় নিশ্চয়ই আত্মবিশ^াস বাড়িয়েছে ব্রাজিলের। বিশ^কাপ শিরোপা যে এখন সেলেসাওদের হাতছোঁয়া দূরত্বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD