শীর্ষদল হিসেবে নকআউটে ফ্রান্স

শীর্ষদল হিসেবে নকআউটে ফ্রান্স

ডেনমার্কের সাথে গোলশূন্য ড্র করে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষ দল হিসেবে বিশ্বকাপের নক আউট পর্বে উঠেছে ফ্রান্স। আর সমান খেলায় ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করে ডেনমার্ক। আরেক খেলায় অস্ট্রেলিয়াকে ২-০ গোলে পরাজিত করে তিন পয়েন্ট নিয়েই বিশ্বকাপ মিশন শেষ করে পেরু।

জয় নয়, ড্র করলেই শীর্ষে; এমন সমীকরণের ম্যাচে, দলে ছ’টি পরিবর্তন নিয়ে মাঠে নামে ফ্রান্স। তবু খেলার শুরুতে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে, ফরাসীদের এ চেষ্টা সফল হলে ১৪ মিনিটেই এগিয়ে যেতে পারতো তারা। তাদের সফল হতে দেননি ডেনিস গোলকিপার স্মাইকেল।

উল্টো ৩০ মিনিটে পিছিয়ে পড়ার সম্ভাবনাও জাগে তাদের। কিন্তু গোলকিপার মান্দান্দার কল্যাণে সে যাত্রায় বেঁচে যায়, ‘লা ব্লুু’রা।

প্রথমার্ধে বারবার আক্রমণ করেও ডেনমার্কের কঠিণ রক্ষণে গোলের দেখা পায়নি ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

দ্বিতীয়ার্ধে ফেভারিট ফ্রান্সের আক্রমণগুলো খেঁই হারায় ডেনমার্কের সীমানায়। কখনো আবার এলোমেলো শটে গোলের সুযোগ হারায় ফ্রান্স।

অন্যদিকে, দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় ডেনমার্ক। কিন্তু প্রতিপক্ষের রক্ষণ প্রাচীর ভাঙতে ব্যর্থ হয় তারা।

৮২ মিনিটে বদলি খেলোয়াড় ফেকিরের দারুণ প্রচেষ্টাও রুখে দেন ডেনমার্কের গোলকিপার। শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দু’দল। তাতে চলতি বিশ্বকাপে এবারই প্রথম কোনো ম্যাচ গোল শূন্য অবস্থায় শেষ হয়।

এদিকে গ্রুপের অন্য ম্যাচে, প্রথমার্ধে ক্যারিল্লো এবং দ্বিতীয়ার্ধে গুয়েরোর দেয়া দুই গোলে অস্ট্রেলিয়াকে হারিয়ে নিজেদের শেষ ম্যাচে জয়ের আনন্দ নিয়েই ঘরে ফেরে, ৩৬ বছর পর বিশ্বকাপে খেলতে আসা পেরু।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD