বিশ্ব মাতবে বিশ্বকাপে

বিশ্ব মাতবে বিশ্বকাপে

পৃথিবীর অন্য দেশগুলোর মতো বিশ্বকাপ ফুটবল জ্বরে আক্রান্ত পুরো দেশ। চার বছর পর পর আবারও বইছে বিশ্বকাপের হাওয়া। রাশিয়া বিশ্বকাপের ফুটবল শৈলিতে মেতে উঠতে, পৃথিবীর সেরা খেলোয়াড়দের পায়ের জাদু মুগ্ধ হয়ে দেখতে রাশিয়ার সাথে প্রস্তুত গোটা বাংলাদেশ। সময়ের পরিক্রমায় পেরিয়ে গেছে চারটি বছর। দরজায় কড়া নাড়ছে আর একটি বিশ্বকাপ আসর। ইতোমধ্যেই উত্তেজনা ছড়িয়ে পড়েছে ফুটবল সমর্থকদের মনে। প্রস্তুতি চলছে বাড়ির ছাদে নিজ সমর্থক দলের পতাকা ‌ওড়ানো। এ যেন এক প্রতিযোগিতা। এলাকার চায়ের দোকানগুলো কিছু দিনের জন্য রাজনৈতিক আলোচনাকে পাশ কাটিয়ে ফুটবল তর্কে মেতে উঠেবে। এ যেন এক অন্যরকম উন্মাদনা। আর মাএ ৯ দিন পর জুনের ১৪ তারিখে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের মাঠে গড়াচ্ছে বহু কাক্ষিত ফুটবল টুর্নামেন্ট ‘দ্যা গ্রটেস্ট শো অন আর্থ’ -বিশ্বকাপ ফুটবলের ২১ তম আসর। দুরু দুরু বুকে ফুটবলপ্রেমীদের মধ্যে বিশ্বকাপের ক্ষণ গণনা শুরু হয়েছে। যেখানে অনুষ্ঠিত হবে ৬৪ টি ম্যাচ। অংশ নিচ্ছে ৩২ টি দেশ। এরপর ১৫ জুলাই পুরো রাশিয়া ঘুরে সেই লুঝনিকিতেই বসবে সমাপনী আসর, বিশ্বকাপের ফাইনাল।

বিশ্বকাপের ২১ তম আসর আয়োজন করার জন্য পুরোপুরি প্রস্তুত আয়োজক দেশে রাশিয়া। ১১ টি শহরকে তারা প্রস্তুত করেছে ১২ টি স্টেডিয়াম। ইতোমধ্যেই প্রত্যেক দলগুলো তাদের নিজেদের ২৩ সদস্যর চূড়ান্ত দল ঘোষণা করেছে। সবগুলো দল তাদের সেরা খেলোয়াদের নিয়ে একাদশ সাজাবেন। দলগুলো তাদের শক্তিমত্তা পরীক্ষা করার জন্য ইতোমধ্যে অংশ গ্রহন করছে প্রস্তুতিমূলক ম্যাচে। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে বেশ বড়সড় ধাক্কা খেলো গতবারে বিশ্বচ্যাম্পিয়ান জার্মানি। অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ অস্ট্রিয়ার কাছে ২-১ গোলে হেরেছে ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষ দলটি। অন্যদিকে হাইতির বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৪-১ গোলে হারিয়ে বিশ্বকাপের দলগুলোর জন্য হুশিয়ারী বার্তা দিয়ে রাখলো দুইবারে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সেই ম্যাচে লিওনেল মেসি হ্যাটট্রিক করে বুঝিয়ে দিয়েছেন তিনি এবার ফেভারেট দলগুলোর জন্য মাথা ব্যাথার কারণ।

অন্যদিকে জয় দিয়ে মাঠে ফিরলেন ব্রাজিলের সুপার স্টার নেইমার। লিভারপুলে ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-০ গোলে জয় পায় ব্রাজিল। এই জয়ে ব্রাজিলের বিশ্বকাপ মিশনের আগে আত্মবিশ্বাস জোগাবে। তার চেয়ে বড় ব্যাপার, এই জয়ে ভেতর দিয়ে নেইমারের পূর্ন ছন্দে বিশ্বকাপ খেলাটা নিশ্চিত হলো। অন্য দিকে আরেক ম্যাচে বিশ্বকাপের আগে স্পেনকে সতর্ক করে দিল সুইজারল্যান্ড। গোলরক্ষকের ভুলের মাশুল দিয়ে ঘরের মাঠে সুইজারল্যান্ডর সঙ্গে ১-১ গোলে ড্র করেই সস্তুষ্ট থাকতে হয় ২০১০ এর বিশ্ব চ্যাম্পিয়নদের। আরেক ম্যাচে সুপার ঈগল নাজিরিয়ার বিপক্ষে ২-১ গোলে পরাজিত করে ইংল্যান্ড। তাই ১৪ জুন হাজারো অনুভূতি জম্ম দিতে বিশ্বকাপকে গ্রহণ করতে রাশিয়া সাথে প্রস্তুত বিশ্বের সকল ফুটবল সমর্থকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD