প্রথম রাউন্ডেই বিদায় জার্মানি

প্রথম রাউন্ডেই বিদায় জার্মানি

জার্মানিকে ২-০ গোলে হারিয়ে বিশ^কাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় করে দিলো দক্ষিণ কোরিয়া। বিশ্বকাপের ইতিহাসে ৮০ বছর পর গ্র“প পর্ব থেকে বিদায় নিল জার্মানি। এর আগে, ১৯৩৮ সালে পেনাল্টি শ্যূট আউটে সুইজারল্যান্ডের কাছে হেরে এই লজ্জায় পড়েছিল তারা। ইনজুরি টাইমে দেয়া দুই গোলে বিশ^কাপে প্রথমবারের মতো জার্মানিকে পরাজিত করে কোরিয়ানরা।

অবিস্মরনীয় জয়ে একদিকে খুশির আমেজ, অন্যদিকে পরাজয়ের বেদনা। একপাশে আনন্দাশ্রু, অন্য পাশে বর্তমান চ্যাম্পিয়নদের টুর্নামেন্ট থেকে বিদায়ের কান্না।

জিতলেই নকআউট পর্ব নিশ্চিত এমন সমীকরণের ম্যাচে পাঁচটি পরিবর্তন নিয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলতে নামে জার্মানি। বরাবরের মতো বল দখলে এগিয়েই ছিল। কিন্তু আক্রমণভাগের ব্যর্থতায় বারবার হতাশ হতে হয়েছে। উল্টো ১৯ মিনিটে কিম ইয়ংয়ের ফ্রিকিক দ্বিতীয় দফায় থামিয়ে দলকে রক্ষা করেন ম্যানুয়েল ন্যুয়ার। ২৪ মিনিটেও এগিয়ে যাওয়ার সুযোগ কোরিয়ার। এবার ব্যর্থ সুন।

৭১ শতাংশ বল নিজেদের দখলে রাখলেও টিমো ওয়ার্নার, হ্যামেলস ও গোরেশকার ব্যর্থতায় প্রথমার্ধে এগিয়ে যাওয়া হয়নি, চারবারের বিশ^ চ্যাম্পিয়নদের। জোয়াকিম লোর সব পরিকল্পনা মুখ থুবড়ে পড়ে কখনো কোরিয়ার রক্ষন আবার গোলরক্ষক চোর দৃঢ়তায়। শূন্য অবস্থায় বিরতিতে যায় জার্মানি।

দ্বিতীয়ার্ধেও গোল মিসের মহড়ায় নাম লেখান টিমো ওয়ার্নার, মারিও গোমেজ ও কিমিচ। সময়ের সাথে সাথে ফিকে হতে থাকে নকআউট পর্বের আশা। ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে কিম ইয়ং গোল করলে সব আশাই শেষ হয়ে যায় বিশ্বকাপের অন্যতম সফল দলের।

এরপর জার্মানির ব্যর্থতার কফিনে শেষ পেরেক ঠুকে দেন সন। এই জয়ে বিশ^কাপ থেকে বিদায় করার পাশাপাশি ২০০৪ সালের পর আবারও জার্মানির বিপক্ষে জয় পায়, এশিয়ার প্রতিনিধি দক্ষিণ কোরিয়া। এতে গত পাঁচ বিশ^কাপের মধ্যে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা চারবারই প্রথম রাউন্ড থেকে বিদায়ের লজ্জায় ডুবলো।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD