টেস্ট টস থাকছেই

টেস্ট টস থাকছেই

অবশেষে টেস্ট ক্রিকেটে টস থাকছে। গতকাল মঙ্গলবার আইসিসি জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জানিয়ে দিল, আগের মতোই টস দিয়েই শুরু হবে টেস্ট ম্যাচ। অর্থাৎ খেলা শুরুর প্রক্রিয়ায় কোনও বদল আসছে না।

সোম ও মঙ্গলবার মুম্বইয়ে দু’দিনের বৈঠকে বসেছিলেন আইসিসির ক্রিকেট কমিটির সদস্যরা। বল বিকৃতির মতো ন্যক্কারজনক ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, তার জন্য ক্রিকেটারদের অখেলোয়াড়োচিত আচরণের বিরুদ্ধে আরও কড়া ব্যবস্থা নেওয়ার আলোচনা হয়। পাশাপাশি ক্রিকেটের ভাবমূর্তি কিভাবে আরও উজ্জ্বল করা যায়, তা নিয়েও আলোচনা হয়। এ সময় উপস্থিত ছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিং এবং এমসিসির সাবেক প্রেসিডেন্ট ডেভিড বুন-সহ অন্যান্যরা।

আগামী জুনে চিফ এক্সিকিউটিভ কমিটির সামনে সমস্ত সুপারিশ তুলে ধরা হবে। কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে বলেন, ‘ক্রিকেট এবং ক্রিকেটারদের সার্বিক উন্নতির স্বার্থে দীর্ঘে আলোচনা হয়েছে। বেশ কিছু সুপারিশ এসেছে। আমাদের মনে হয়েছে বল বিকৃতি বা অতিরিক্ত স্লেজিং ক্রিকেটে বড়সড় অপরাধের আওতাতেই পড়ে।’

টস না করে সফরকারী দলকে নিজের পছন্দ বেছে নেওয়ার কথা প্রথমে ভাবা হয়েছিল। তবে পরে ঠিক হয়, আগের মতো টস দিয়েই শুরু হবে পাঁচদিনের ক্রিকেট। সাধারণত হোম টিমের সুবিধার কথা মাথায় রেখেই তৈরি হয় টেস্টের উইকেট। তবে তেমনটা যাতে না হয়, সে বিষয়টি নিয়েও সুপারিশ করছেন কুম্বলেরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD