টিম টু ওয়াচ: বেলজিয়াম

টিম টু ওয়াচ:  বেলজিয়াম

বিশ্বকাপ ফুটবল আসর শুরু হতে খুব একটা বেশি দেরী নেই। দলগুলো নিজেদের প্রস্তুত করতে ব্যস্ত সময় পার করেছ। বেশিরভাগ দলই বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে। যারা এখন‌ও করেনি আগামী ৪ জুনের মধ্যে তারা‌ও চূড়ান্ত করে ফেলবে দল। বিশ্বকাপের দলগুলোর কথা জানাচ্ছেন, ফারদিন আল সাজু। আজ রয়েছে, বেলজিয়ামের কথা।

ইউরোপের দেশ বেলজিয়া এবার নিয়ে মোট ১৩ বার বিশ্বকাপে অংশ নিয়েছে। তারমধ্যে ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলাই তাদের সেরা সাফল্য। আর ১৯৮২ থেকে ২০০২ সাল র্পযন্ত টানা ছয়টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলাটা‌ও তাদের সাফল্যের মধ্যে পড়ে।

এবারের বিশ্বকাপ বাছাইপর্বে দুর্দান্ত খেলেছে ভিনসেন্ট কোম্পানির দল। ১০ ম্যাচে ৯ জয় এবং ১ ড্রতে ২৯ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে থেকে রাশিয়া বিশ্বকাপের টিকিট পায় বেলজিয়াম। তাই স্বাভাবিবভাবে বলা যায় বর্তমানের ইউরোপের অন্যতম পরাশক্তি বেলজিয়াম। এছাড়াও ‍বিভিন্ন ক্লাবের নামিদামী তারকাদের মধ্যে অনেকেই বেলজিয়াম দলের মূল খেলোয়াড়। দলের প্রতিটি পজেশনে রয়েছে ‌ওয়ার্ল্ডক্লাস প্লেয়ার।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের জন্য ২৮ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন বেলজিয়ামের কোচ রবার্তো মার্তেনিজ। তবে হতাশাজনক হলো ৩০ বছর বয়সী মিডফিল্ডার রাদজা নাইঙ্গোলানরের বাদ পড়া। বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ই বলে দেন নাইনগোলান।

তবে এবারের বিশ্বকাপে সবার নজর থাকবে চেলসির স্ট্রাইকার এডেন হ্যাজার্ডের ‌ওপর। হ্যাজার্ডই হলেন বেলজিয়ামের তালিসমান-বাজির ঘোড়া। তাকে তুলনা করা হয় মেসি-রোনালদোদের সঙ্গে। ফুটবল পন্ডিতদের মতে, মেসি-রোনালদদো যুগের পর বিশ্ব ফুটবলে রাজত্ব করবে হ্যাজার্ড-নেইমাররা। এরই মাঝে তিনি জিতেছেন পিএফএ সহ অনেক ব্যক্তিগত পুরস্কার। গত মৌসুমে চেলসিকে জিতিয়েছেন লিগ শিরোপা। বেলজিয়ামের হয়ে বিশ্বকাপ বাছাই পর্বে খেলেছেন অসাধারণ ফুটবল।এই ফুটবল জাদুকরে পা থকেে এসেছিল ৬ গোল। স্বাভাবিকভাবেই প্রতিপক্ষের নজর থাকবে এই সাইলেন্ট কিলারের উপর। সাথে আছেন ফর্মের তুঙ্গে থাকা রোমেলু লুকাকু। চলতি মৌসুমে ম্যানচস্টোর ইউনাইটেডের হয়ে ১৫টি গোল করেছেন লুকাকু। পিছিয়ে নেই ড্রাইস মারটেনও। নাপোলির এই খেলোয়াড় করেছেন ১৪টি গোল।

রক্ষণভাগে থাকবেন টবি অ্যালডারউইয়ারল্ড, ডডের্কি বোয়াতা, লরন্তেে চমিান, লন্ডিার ডনেডোঙ্কার, ক্রস্টিয়িান কাবাসলি, ভিনসেন্ট কোম্পানি, জর্ডান লুকাকু, থমাস মিউনার, থমাস ভারমালেন ও জ্যান ভেরতোজেন মতো তারকারা।

আর মধ্যামাঠে কোচ রর্বাতো র্মাতিনেজ ভরাসা রাখছনে ইয়ানকি কারাসো, নাসের চাদল, কেভিন ডি ব্রুইন, মুসা দেম্বেলে, মারুয়ান ফিলোইন, আদনান ইয়ানুজাই, ইউরি তিলেমন ও অ্যাক্সলে উইটজলেদরে উপর।

১৮ জুন পানামার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বেলজিয়ামের রাশিয়া বিশ্বকাপ মিশন। ‘জি’ গ্রুপে অন্য দুই প্রতিপক্ষ হলো ইংল্যান্ড এবং তিউনিশিয়া।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD