টিম টু ওয়াচ: উরুগুয়ে

টিম টু ওয়াচ: উরুগুয়ে

বিশ্বকাপ ফুটবল আসর শুরু হতে খুব একটা বেশি দেরী নেই। দলগুলো নিজেদের প্রস্তুত করতে ব্যস্ত সময় পার করেছ। বেশিরভাগ দলই বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে। যারা এখন‌ও করেনি আগামী ৪ জুনের মধ্যে তারা‌ও চূড়ান্ত করে ফেলবে দল। বিশ্বকাপের দলগুলোর কথা জানাচ্ছেন, ফারদিন আল সাজু। আজ রয়েছে, উরুগুয়ের কথা।

দক্ষিণ আমেরিকার নান্দনিক ফুটবলের প্রতিনিধি উরুগুয়ে। এখন পর্যন্ত দলটি দুইবার বিশ্বকাপ জিতেছে। বিশ্বকাপের ইতিহাসের প্রথম শিরোপাটি উরুগুয়ের দখলে। ১৯৩০ সালে বিশ্বকাপের সেই ফাইনালে উরুগুয়ে ৪-২ গোলে আর্জেন্টিনাকে পরাজিত করে। দ্বিতীয়বার বিশ্ব চ্যাম্পিয়ন হয় তারা ১৯৫০ সালে। সেবার স্বাগতিক ব্রাজিলকে ফাইনালে ২-১ গোলে পরাজিত করেছিল। এছাড়া অলিম্পিক গেমসেও উরুগুয়ে বেশ সফল দল। দুইবার বিশ্বকাপ শিরোপা জেতার পাশাপাশি তারা, দুবার অলিম্পিক গেমস ও ১৪টি কোপা আমেরিকা শিরোপা জিতেছে। তাই রাশিয়া বিশ্বকাপের জন্য কোচ অস্কার তাবারেজ কোনো চমক না দিয়ে বার্সেলোনার স্ট্রাইকার সুয়ারেজ আর পিএসজি স্ট্রাইকার কাভানিকে মধ্যমনি করে ২৬ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছেন।

নতুন কোনো চমক না থাকলেও উরুগুয়ে যথেষ্ট ব্যালান্সড দল। আছেন লুইস সুয়ারেজ, এডিনসন কাভানি, ম্যাক্সি গোমেজের মত তুখোড় ফরোয়ার্ড। ডিফেন্সে রয়েছে দিয়াগো গডিন। আর পোস্টের নিচে রয়েছেন ফার্নান্দো মুসলেরার মতো বিশ্বস্ত হাত। তাই তাদের হারাতে যে কোনো দলের ঘাম ঝড়াতে হবে।

সুয়ারেজ হলেন উরুগুয়ের দলের তালিসমান। বার্সেলোনার ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ডই এবারের লা-লিগায় লিওনেল মেসির সাথে বেশ চমক দেখিয়েছেন। জাতীয় দলের হয়ে ৮২ ম্যাচ খেলে করেছেন ৪৩ গোল। এইছাড়া ২০১৫ সালে উয়েফা বর্ষসেরা খেলোয়াড় দ্বিতীয় স্থান পান তিনি। বর্তমান দলে চার মহাতারকার মধ্যে সুয়ারেজ একজন। তাই র্নিদ্বিধায় বলা যেতেই পারে উরুগুয়ের সব আলোচনার কেন্দ্রে আছেন সুয়ারেজ।

২০১৮ বিশ্বকাপে ‘এ’ গ্রুপে খেলবে উরুগুয়ে। গ্রুপে তাদের সঙ্গে আছে মিশর, সৌদি আরব এবং স্বাগতিক রাশিয়া। আপাতত এই গ্রুপকে ‘গ্রুপ অফ ডেথ‘ই বলা হচ্ছে। কারণ প্রতিটি দলেরই একে অন্যকে হারানোর ক্ষমতা আছে। তবে সুয়ারেজ-কাভানি ঠিক মতো জ্বলে উঠলে এবার রাশিয়া বিশ্বকাপটা ঠিকই নিজেদের করে নিতে পারে উরুগুইয়ানরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD