স্পোর্টসের অস্কার জিতলেন ফেদেরার ‌ও সেরেনা

স্পোর্টসের অস্কার জিতলেন ফেদেরার ‌ও সেরেনা

স্পোর্টসের অস্কার হিসিবে পরিচিত লরিয়াস জিতলেন রজার ফেদেরার ‌ও সেরেনা উইলিয়ামস। ফেদেরার জিতেছেন পুরুষ ক্যাটাগোরিতে আর সেরেনা এই পুরস্কার জেতেন নারী ক্যাটাগোরিতে।

এবারে লরিয়াস ‌ওয়ার্ল্ড স্পোর্টস অ্যা‌ওযার্ডের জন্য দুই ক্যাটাগোরিতে মনোনয়ন পেয়েছিলেন। আর দুই ক্যাটাগোরিতেই সেরার পুরস্কার জেতেন সুইস তারকা রজার। ওয়ার্ল্ড স্পোর্টসম্যান অব দ্য ইয়ার এবং ‌ওয়ার্ল্ড কামব্যাক অব দ্য ইযারের পুরস্কার জেতেন। ফ্রান্সের মোনাকোর মন্টিকার্লোতে গত রাতে এই পুরস্কার তুলে দেয়া হয়। ‌আর এই পুরস্কার জেতায় ফেদেরারকে অভিনন্দিত করেছে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন।

বিশ্ব সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতার পথে বিশ্বসেরা টেনিস তারকা পেছনে ফেলেন চারবছরে রিয়াল মাদ্রিদকে তিনবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতানো পর্তুগিজ তালিসমান ক্রিস্টিয়ানো রোনালদো’কে। ২০১৬ সালে হাটুর অস্ত্রপোচারের জন্য ছয়মাস খেলার বাইরে ছিলেন ফেদেরার। কিন্তু ফিরেই ৩৫ বছর বয়সে ২০১৭ সালে উইম্বলডন শিরোপা জিতে চমকে দেন তিনি সবাইকে। এই কারণে ফেদেরারকে দেয়া হয় সেরা কামব্যাকের পুরস্কার। সব মিলিয়ে টেনিসের এই রাজা জিতলেন ছয়টি লরিয়াস অ্যা‌ওয়ার্ড।

বিশ্বের এক নম্বর টেনিস তারকা ফেদেরার এ পর্যন্ত ৬ টি লরিয়াস অ্যা‌ওয়ার্ড, ৮ টি উইম্বলডন চ্যাম্পিয়নশীপ, ৬ টি অস্ট্রেলিয়ান ‌ওপেন চ্যাম্পিয়নশীপ এবং ৫ টি ইউএস ‌ওপেন চ্যাম্পিয়নশীপ জেতেন।

এদিকে নারী ক্যাটাগোরিতে সেরার পুরস্কার জিতেছেন সেরেনা উইলিয়ামস। ২০১৭ সালে অস্ট্রেলিয়ান ‌ওপেন জিতে ক্যারিয়ারের ২৩ তমগ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ নেন এই কৃষ্ণ সুন্দরী। তারপর তিনি এক কন্যা সন্তানের জন্ম‌ও দেন। এটি সেরেনার পঞ্চম লরিয়াস জয়।

এদিকে, ১৭ বছর পর দ্বিতীয় লরিয়াস অ্যা‌ওয়ার্ড জিতলেন স্প্যানিশ গলফার স্যার্জি‌ও গার্সিয়া। ২০০০ সালে তিনি নিউকামার হিসেবে জিতেছিলেন আর এবার লরিয়াস পুরস্কার পেলেন সেরা ব্রেকথ্রু হিসেবে। ৭৪ বারের চেষ্টার পর তিনি ২০১৭ সালে মাস্টার্স জিতে কোনো মেজর টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হন।

ব্রাজিলের দল রিয়াল শাপেকোয়েন্স জেতে সেরা স্পোর্টিং মোমেন্টের পুরস্কার। ২০১৬ সালে কলম্বিয়ায় একটি ম্যাচে অংশ নিতে যা‌ওয়ার সময় তাদের দলের খেলোয়াড় ‌ও কর্মকর্তাসহ মোট ৭১ জন যাত্রী সেই সময় বিমান দূর্ঘটনায় নিহত হয়। সেই দু:সহ দিন শেষে আবার‌ও ঘুরে দাড়িয়েছে শাপেকোয়েন্স। স্পোর্টস পারসন অব ডিসঅ্যাবলিটি পুরস্কার জেতেন তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন সুইস হুইলচেয়ার রেসার মার্শেল হাগ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD