কুকের সেঞ্চুরিতে সমানে লড়ছে ইংল্যান্ড

কুকের সেঞ্চুরিতে সমানে লড়ছে ইংল্যান্ড

অ্যালিস্টার কুকের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালোই জবাব দিচ্ছে ইংল্যান্ড। মেলবোর্নে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিন শেষে অজিদের চেয়ে ১৩৫ রানে পিছিয়ে থাকলে‌ও ইংলিশদের হাতে আছে ৮ উইকেট।

দিনের শেষ ওভারে ব্রেক থ্রু এনে দে‌ওয়ার জন্য নিজেই বল হাতে নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। কিন্তু কোনো কাজে লাগলো না। সেঞ্চুরির দ্বারপ্রান্তে থাকা অ্যালেস্টার কুক অনিয়মিত এই লেগ স্পিনারের দুটি বাজে বলে বাউন্ডারি মেরে চলতি অ্যাশেজ সিরিজে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন। তাতে এবারের সফরে ইংল্যান্ড নিজেদের সেরা দিনটি কাটিয়েছে আজ বুধবার। স্টুয়ার্ট ব্রডের দারুণ বোলিংয়ে ৬৭ রানে শেষ ৭ উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের থামিয়েছে ৩২৭ রানে। পরে সাবেক-বর্তমান অধিনায়কের শতরানের জুটিতে ইংল্যান্ড দাঁড়িয়েছে দৃঢ় ভিতের ওপর।

কুকের ৩২তম সেঞ্চুরিতে মেলবোর্ন টেস্টের দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ১৯২ রান। টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার আট নম্বরে উঠে আসা কুক অপরাজিত ১০৪ রানে। তার সঙ্গে অবিচ্ছিন্ন ১১২ রানের জুটি গড়া অধিনায়ক জো রুট খেলছেন ৪৯ রানে।

তবে ইনিংসের শুরুতে দ্রুত মার্ক স্টোনম্যান ও জেমস ভিন্সকে ফিরিয়ে ইংল্যান্ডকে চাপে ফেলেছিল অস্ট্রেলিয়া। কুক ও রুটের শতরানের জুটিতে উড়ে গেছে সেই চাপ। ৮৯ বলে পঞ্চাশ স্পর্শ করেন কুক। শেষ ওভারে স্মিথকে চার হাঁকিয়ে ১৬৪ বলে যান তিন অঙ্কে। এই চারেই সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনেকে ছাড়িয়ে যান ইংলিশ বাঁহাতি ওপেনার। কুকের সেঞ্চুরির দিনে একটু আড়ালেই পড়েছেন সফরে তৃতীয় ফিফটির পথে থাকা রুট। তার ১০৫ বলের ইনিংসে চার ছয়টি।

এর আগে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ৩ উইকেটে ২৪৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। ৪ উইকেট নিয়ে স্বাগতিকদের ধসিয়ে দেন ব্রড। ৩ উইকেট নেওয়া জেমস অ্যান্ডারসনও রাখেন বড় ভূমিকা।

তবে সবচেয়ে বড় আঘাতটা হানেন টম কুরান। আগের দিন ‘নো’ বলের জন্য ডেভিড ওয়ার্নারের উইকেট না পাওয়া এই অভিষিক্ত পেসার পান স্টিভেন স্মিথের উইকেট। কুরানের প্রথম টেস্ট উইকেটে অস্ট্রেলিয়ার ইনিংসে ধসের সূচনা হয়।

স্মিথের সঙ্গে ১০০ রানের জুটি গড়া শন মার্শকে বিদায় করেন ব্রড। অস্ট্রেলিয়ার শেষ ছয় ব্যাটসম্যানের মধ্যে দুই অঙ্কে যান কেবল টিম পেইন। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে বোল্ড করে দেন অ্যান্ডারসন। ৫১ রানে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার ব্রড। অ্যান্ডারসন ৩ উইকেট নেন ৬১ রানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD