৭০ হাজারতম হাশিম আমলা

৭০ হাজারতম হাশিম আমলা

এমন একটা রেকর্ডের অংশীদার কেউ কী সত্যি সত্যি হতে চায়! এক ঠিক গৌরবের বলাও যাবে না। আবার কেউ একে ভিন্ন দৃষ্টিতে দেখতেও চাইবেন না। বিষয়টা কী?

টেস্ট ক্রিকেটের ইতিহাস প্রায় ১৪০ বছরের। ১৮৭৭ সালে প্রথম আনুষ্ঠানিকভাবে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে শুরু হয়েছিল টেস্ট ক্রিকেট। ১৪০ বছরের ইতিহাসে বাংলাদেশ টেস্ট ক্রিকেটের ১০ম সদস্য। বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার পচেফস্ট্রম ম্যাচটি টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৪৫৪৮তম।

 

আবধাবিতে শ্রীলঙ্কা এবং পাকিস্তান টেস্টও প্রায় একই সময় শুরু হয়েছে। সেই ম্যাচটি ৪৫৪৭তম, বাংলাদেশেরটা ৪৮তম। ইতিহাসের এত বিশাল পথ পাড়ি দিয়ে আসার পর আজ শফিউল ইসলামের বলে হাশিম আমলা যখন আউট হলেন, তখন প্রোটিয়া এই ব্যাটসম্যানের নামের পাশে জ্বলজ্বল করছে ৭০০০০তম।

অর্থ্যৎ টেস্ট ক্রিকেটের ১৪০ বছরের ইতিহাসে এ পর্যায়ে এসে ৭০ হাজারতম উইকেটটি দিলেন হাশিম আমলা। আর এই উইকেটটির গর্বিত মালিক হলেন বাংলাদেশের পেসার শফিউল ইসলাম।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছিলেন ন্যাথানিয়েল ফ্রাম্পটন ডেভিস থমসন। সংক্ষেপে ন্যাট থমসন। উইকেটটির মালিক ছিলেন ইংল্যান্ডের ডান হাতি ফাস্ট বোলার অ্যালেন হিল। ২ টেস্ট ম্যাচ খেলে যার ক্যারিয়ারে সাকুল্যে যোগ হয়েছিল ৭টি উইকেট।

সেই থেকে শুরু। ১৪০ বছরের ইতিহাসে মোট ৪৫৪৮ ম্যাচে যদি মোট ৪০ উইকেট করে ধরা হয়, তাহলে মোট উইকেটের সংখ্যা হয় ১ লক্ষ ৮১হাজার ৯২০টি। তবে এর মধ্যে হাশিম আমলাকে ধরে আউট হয়েছেন মোটে ৭০ হাজার জন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD