সাকিবের নতুন ইতিহাস

সাকিবের নতুন ইতিহাস

নিজের পঞ্চাশতম টেস্ট যেন সাফল্যে রাঙানোর পণ করেছিলেন সাকিব আল হাসান। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে ছুঁয়েছেন ৯টি দেশের বিপক্ষে ৫ উইকেট নেওয়ার রেকর্ড। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে উঠলেন নতুন উচ্চতায়, যা করতে পারেননি ক্রিকেট ইতিহাসে আর কেউ!
ম্যাচে ১০ উইকেট নিয়েছেন সাকিব। প্রথম ইনিংসে করেছেন ৮৪ রান। নিজের ৫০তম টেস্টে ১০ উইকেট আর অর্ধশতক নেই আর কারও।
৫০তম টেস্টে অর্ধশতক আছে অনেকেরই। তবে ৫০তম টেস্টে ১০ উইকেট ছিল আগে কেবল চার জনের। ইংল্যান্ডের ট্রেভর বেইলি, নিউ জিল্যান্ডের রিচার্ড হ্যাডলি, শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন ও ভারতের হরভজন সিং। চার জনের কারও ছিল না অর্ধশতক।
গর্বের কীর্তির শেষ নেই এখানেই। আরেকটি এমন রেকর্ডের পাতায় নাম লিখিয়েছেন, ক্রিকেট ইতিহাসে এতদিন যেখানে ছিলেন কেবল একজনই। একই টেস্টে অর্ধশতক ও ১০ উইকেটের কৃতিত্ব ক্যারিয়ারে দুবার দেখালেন সাকিব। এই কৃতিত্ব একাধিকবার করতে পেরেছেন আর কেবল হ্যাডলিই। নিউ জিল্যান্ডের গ্রেট সেটি করতে পেরেছেন তিন-তিনবার।
বিশ্বরেকর্ডের দিনে দেশের রেকর্ডেই বা কমতি থাকবে কেন? এই নিয়ে টেস্টে দুবার ১০ উইকেট পেলেন সাকিব। বাংলাদেশের অনেক প্রথমের জন্ম যার হাত ধরে, তিনিই করে দেখালেন আরেকটি প্রথম। একাধিকবার ১০ উইকেট নেই আর কারও।
এমন অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচের সেরা সাকিবই। এই নিয়ে টেস্টে মাচ সেরা হলেন ৬ বার। বাংলাদেশের হয়ে আর কেউ ম্যাচ সেরা হতে পারেননি চারবারও। তিনবার করে হয়েছেন মুশফিকুর রহিম, মোহাম্মদ আশরাফুল ও তামিম ইকবাল। ব্যক্তিগত এতসব অর্জনের সঙ্গে দলের জয়, মাইলফলক টেস্টটি হয়ত কখনোই ভুলবেন না সকিব আল হাসান!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD