বরফ গলছে ক্রিকেট অস্ট্রেলিয়ার

বরফ গলছে ক্রিকেট অস্ট্রেলিয়ার

অবশেষে বরফ গলছে ক্রিকেট অস্ট্রেলিয়ার। ক্রিকেটারদের দাবীর প্রতি সম্মান জানাতে রাজি হয়েছে তারা। আগামীকাল মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়া-সিএ ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন-এসিএ এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ব্যাপারে যৌথ বিবৃতি দেবে বলে জানানো হয়।
তেমনটা হলে, অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ এবং ভারত সফর নিয়ে অনিশ্চয়তার কালো মেঘ কেটে যাবে। মেলবোর্নে আজ সিএ-র প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড ও এসিএ-র অ্যালিস্টার নিকোলসন এক বৈঠক শেষে এ কথা জানানো হয়। বেতন-ভাতা বৃদ্ধির জন্য গত কয়েক মাস ধরে সিএ ও এসিএ-র মধ্যে চলমান বিবাদের অবসান ঘটবে বলে মনে করা হচ্ছে। নতুন এমওইউ-তে খেলোয়াড়দের রাজস্ব ভাগের মডেল পাওয়া পাওয়ার সম্ভাবনা রয়েছে। এবং তৃণমূল পর্যায়ে খেলা পরিচালনার জন্য আর্থিক সহায়তাও বাড়াতে পারে বলে জানা যায়।
১৮ আগস্ট দুই টেস্টের সিরিজের জন্য বাংলাদেশে আসার কথা অস্ট্রেলিয়া দলের। ১০ আগস্ট থেকে তাদের ডারউইনে ক্যাম্প শুরু করার কথা। কিন্তু গেল এক মাস ধরেই চুক্তি নিয়ে রশি টানাটানি হচ্ছে দুই পক্ষের মধ্যে। ক্রিকেটারদের পক্ষ থেকে বয়কট করা হয় অস্ট্রেলিয়া ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফর। হুমকিতে ছিল ঠিক পরের সফর, বাংলাদেশে টেস্ট সিরিজ।
অস্ট্রেলিয়ার ডেইলি টেলিগ্রাফ জানায়, ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস সাডারল্যান্ড ও অস্ট্রেলিয়ান ক্রিকেট সংস্থার প্রধান নির্বাহী অ্যালিস্টেয়ার নিকোলসন চুক্তির গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে ঐকমত্যে পৌঁছেছেন। তারা মঙ্গলবার মেলবোর্নে একটি যৌথ সংবাদ সম্মেলন করবেন। চুক্তি সংক্রান্ত সমঝোতার ঘোষণাটা সেখানেই আসবে বলে জানিয়েছে। এতে করে বাংলাদেশ সফর ও অ্যাশেজ বাঁচানো গেলো বলে তাদের ভাষ্য।
গত জুনে ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের খেলোয়াড়দের জন্য নতুন চুক্তির প্রস্তাব দেয়। কিন্তু স্টিভেন স্মিথের দলের খেলোয়াড়রা এবং শীর্ষ ক্রিকেটাররা তা মানেননি। তাদের দাবি, এতে করে রাজস্ব ভাগাভাগিতে বৈষম্য আসছে। শীর্ষ ক্রিকেটারদের আয় বাড়বে কিন্তু তৃণমূলের ক্রিকেটারদের আয় কমবে। সুতরাং তারা ৩০ জুন পর্যন্ত চুক্তিতে সই করার ডেডলাইন মানেননি। তাতে ১ জুলাই থেকে অস্ট্রেলিয়ার ২৩০ ক্রিকেটার বেকার। বোর্ডের সাথে খেলোয়াড় সংস্থার বিরোধ আরো জমে ওঠে দুই পক্ষই একে অন্যের প্রস্তাব বাতিল করলে। কিন্তু সব ভোগান্তি শেষে অস্ট্রেলিয়ার ক্রিকেট শান্তির মধ্যে ফিরছে বলা যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD