ইতিহাস গড়ে জিম্বাবুয়ের সিরিজ জয়

ইতিহাস গড়ে জিম্বাবুয়ের সিরিজ জয়

স্বাগতিক শ্রীলংকাকে ৩ উইকেটে হারিয়ে লংকার মাটিতে প্রথম সিরিজ জিতলো জিম্বাবুয়ে। ২০০৯ সালের পর বিদেশের মাটিতে প্রথম সিরিজ জিতলো জিম্বাবুয়ে। অ্যান্ডি ফ্লাওয়ার, অ্যালিস্টার ক্যাম্পবেল, হিথ স্ট্রিক কিংবা ডেভ হটনরাও যা করতে পারেনি, সেটিই করে দেখালো খর্ব শক্তির গ্রায়েম ক্রেমার, শন অরভিন, সলোমন মীরে এবং সিকান্দার রাজারা।
২০৪ রানে সিরিজ জয়ের লক্ষ্যে নেমে দুই ওপেনার হ্যামিল্টন মাসাকদজা ও সুলেমান মীরে ৯২ রান তুলে জিম্বাবুয়েকে কক্ষপথেই রাখেন। ৩২ বলে ৪৩ রান করা সুলেমান গুনারতেœর শিকারে পরিণত হলে মাসাকাদজার সঙ্গী হন মুসাকান্দা। এই জুটিতে ৪৫ রান যোগের পর দলের ১৩৭ রানে, মালিঙ্গার বলে আউট হয়ে সাজঘরে ফেরেন মাসাকাজদা। ৮৬ বলে ৯ চার আর এক ছক্কায় ৭৩ রান করেন সিরিজ সেরা মাসাকাদজা। তখনো তাদের জয়ে দরকার ৬৭ রান। হাতে ছিলো ৮ উইকেট আর ২৬ ওভার।

এরপরই ছন্দ হারায় জিম্বাবুইয়ানরা। সহজ জয়টা কঠিণই করে ফেলে তারা। আকিলা ধনাঞ্জয়ার ঘূর্ণিবলে কুপোকাত হয়ে অল্পরানে ফেরেন আরভিন (২), শন উইলিয়ামস-রা (২) এবং এরপর ৩৭ রানে থাকা মুসাকান্দা, ধনঞ্জয়ার শিকার হন। পরে মালিঙ্গা ফিরতি বলে ওয়ালারের উইকেট নিলে ১৭২ রানে ৬ উইকেট হারায় জিম্বাবুয়ে। দলের ১৭৫ রানে পিটার মুরকে ধনঞ্জয়া নিজের চতুর্থ শিকাের পরিণত করলে, জয়ের পাল্লাটা ঝুকে পড়ে লংকানদের দিকে। তখনও জিম্বাবুয়ের জয়ে দরকার ২৯ রান। আর আছে হাতে ৩ উইকেট ও ৮৬ বল। আর কোনো বিপর্যয় ঘটতে দেন নি ম্যাচ সেরা সিকান্দার রাজা ও অধিনায়ক গ্রায়েম ক্রেমার। শেষ পর্যন্ত ৭১ বল হাতে রেখেই ৭ উইকেটে ২০৪ রান তুলে সিরিজ ৩-২ এ জিতে নেয় জিম্বাবুয়ে। রাজা ২৭ ও ক্রেমার ১১ রানে অপরাজিত থাকেন।

এরআগে, পাঁচ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে স্বাগতিক শ্রীলঙ্কাকে ২০৩ রানে বেঁধে রাখে জিম্বাবুয়ে। সোমবার হাম্বানটোটায় সিরিজ নির্ধারনী ম্যাচে টসে হেরে ব্যাট করে শ্রীলঙ্কা নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে মাত্র ২০৩ রান তোলে।
জিম্বাবুইয়ান বোলারদের সামনে এদিন শুরু থেকেই লঙ্কান ব্যাটসম্যানরা ছিল অসহায়। মাত্র ১৩ রানে ২ উইকেট হারায় শ্রীলঙ্কা। টেন্দাই চাতারার বলে মাত্র ৩ রান করে ফিরেন আগের দুই ম্যাচে সেঞ্চুরি করা ওপেনার নিরোশান ডিকভেলা। ১ রান করে ফিরে যান কুশল মেন্ডিস। উপুল থারাঙ্গাও খুব বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। তার সংগ্রহ ৬ রান।

তবে শ্রীলঙ্কার স্কোরটা দুইশ’র উপরে যায় গুনাথিলাকা ও গুনারতেœর দারুণ ব্যাটিংয়ে। একপ্রান্তে দারুণ খেলেছেন ওপেনার দানুস্কা গুনাথিলাকা। ৮৬ বলে ৫টি চারের সাহায্যে ৫২ রান করেন তিনি। এই ইনিংস খেলার পথে বা-হাঁতি ব্যাটসম্যান চতুর্থ উইকেটে ৪৭ রানের জুটি গড়েন অ্যাঞ্জেলো ম্যাথুসের সঙ্গে। ম্যাথুজ ২৪ রান করে ফিরলে পঞ্চম উইকেটে ৪১ রানের জুটি গুনাথিলাকা ও দানুসকা গুনারতেœর।
গুনারতেœ ৫৯ রানে অপরাজিত ছিলেন তিনি। জিম্বাবুয়ে বোলারদের মধ্যে সিকান্দার রাজা ২১ রানে নেন সর্বোচ্চ ৩ উইকেট। অধিনায়ক গ্রায়েম ক্রেমার নিয়েছে ২ উইকেট।
আগামী শুক্যবার থেকে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে দু’দল একমাত্র টেস্ট ম্যাচ খেলবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD