পাকিস্তানের সাথে কোনো ক্রিকেট নয় : ভারত সরকার

পাকিস্তানের সাথে কোনো ক্রিকেট নয় : ভারত সরকার

ভারত-পাকিস্তান ম্যাচের আর এক সপ্তাহও বাকি নেই। ইংল্যান্ডের এজবাস্টনে ৪ জুন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে মুখোমুখি হচ্ছে দু’দল। এ ম্যাচটি নিয়ে ক্রিকেট বিশ্বে উত্তেজনা যখন তুঙ্গে, তখন ভারতীয় ক্রীড়া মন্ত্রী বিজয় গোয়েল আবারও বললেন, পাকিস্তানের সঙ্গে কোনো ক্রিকেট নয়। সীমান্ত সংঘাত যতদিন বন্ধ না হবে, ততদিন দু’দেশের মধ্যে কোনো ক্রিকেট সিরিজ আয়োজ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন তিনি।

রাজনৈতিক শীতল সম্পর্কের কারণে সেই ২০০৭ সাল থেকে দু’দেশের মধ্যে বন্ধ রয়েছে দ্বি-পাক্ষিক সিরিজ। যদিও ২০১২-১৩ মৌসুমে বদ্ধ তালা খোলার জন্য পাকিস্তা ভারতে একটি সংক্ষিপ্ত সফর করে গিয়েছে। যেখানে মাত্র তিনটি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি ছিল। কোনো টেস্ট ম্যাচ ছিল না।

এরই মধ্যে বার বার পাকিস্তান ক্রিকেট বোর্ড থেকে চেষ্টা চালানো হয়েছে ভারতের সঙ্গে দ্বি-পাক্ষিক সিরিজ আয়োজনের জন্য। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইও মাঝে-মধ্যে সেই আহ্বানে সাড়া দিয়েছিল। তবে, শেষ পর্যন্ত ভারতীয় সরকারের বাধার কারণে আর কোনো সিরিজ আলোর মুখ দেখেনি।

এ বিষয়ে কয়েকদিন আগেই বিসিসিআই’র পক্ষ থেকে ভারতীয় সরকারের কাছে একটি প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হয়। নিরপেক্ষ ভেন্যুতে হলেও তারা পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে চায়; কিন্তু ভারত সরকারের পক্ষ থেকে আবারও ‘না’ করে দেয়া হয়।

এবার এ বিষয়ে কথা বললেন স্বয়ং ভারতের কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী বিজয় গোয়েল। তিনি বলেন, ‘যতদিন পর্যন্ত পাকিস্তান সীমান্তে সংঘাত বন্ধ না করবে, ততদিন তাদের বিপক্ষে কোনো ক্রিকেট সিরিজ খেলা আমাদের পক্ষে সম্ভব নয়।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী এমন এক সময়ে মন্তব্যটি করলেন যখন যখন ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অমিতাভ চৌধুরী বলেছিলেন, ‘ভারত কখনোই পাকিস্তানের বিপক্ষে দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে অনিচ্ছুক নয়।’ এ কথারই জবাবে বিজয় গোয়েল এমন মন্তব্য করে একই সঙ্গে বিসিসিআইকে শাসিয়ে দিয়েছেন যে, পরবর্তীতে পাকিস্তানের বিপক্ষে খেলার জন্য আর কোনো প্রস্তাব তৈরি করলে তা যেন ভারত সরকারকে জানিয়েই করা হয়।

তিনি বলেন, ‘বিসিসিআইকে অবশ্যই আগে সরকারের সঙ্গে আলোচনা করতে হবে। কারণ, পাকিস্তানের সঙ্গে ভারত কোনো দ্বি-পাক্ষিক সিরিজ কোনো অবস্থাতেই আয়োজন করতে পারে না। যতক্ষণ পর্যন্ত না সীমান্তে সংঘাত বন্ধ না হচ্ছে।’

বিজয় গোয়েল দাবি করেন, পাকিস্তানই কাশ্মিরে সন্ত্রাস বাড়িয়েছে। সঙ্গে সীমান্ত সংঘাত তো রয়েছেই। এ অবস্থায় কোনোভাবেই আমরা সিরিজ খেলতে পারি না। তবে দ্বিপাক্ষিক সিরিজই নয় শুধু, অন্য ইভেন্টগুলোতেও পাকিস্তানের বিপক্ষে খেলা কমিয়ে আনার চিন্তা-ভাবনা করছে ভারতীয় সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD