অধিনায়কত্ব নিয়ে বিচারের সময় আসেনি : কোহলি

অধিনায়কত্ব নিয়ে বিচারের সময় আসেনি : কোহলি

২০১৫ সাল থেকে অপরাজেয় অভিযাত্রা শুরু বিরাট কোহলি অ্যান্ড কোম্পানির। ইতোমধ্যেই তার অধিনায়কত্ব নিয়ে সারা পড়ে গেছে। অনেকেই বলতে শুরু করে দিয়েছেন তিনিই সেরা। কিন্তু এখনই এটা শুনতে রাজি নন বিরাট কোহলি। তার মতে, এখনও সময় আসেনি তার অধিনায়কত্বের বিচার করার। একজন অধিনায়কের অধিনায়কত্বের মান নির্ভর করে তার দলের উপর।

তিনি বলেন, ‘‘আমি নিজেকে সব সিরিজের পরই বিচার করতে বসি না। আমার লক্ষ্য থাকে সব ম্যাচ জেতার। অধিনায়কত্ব ততটা ভালো হয় যতটা তোমার টিম ভালো হয়। যতটা ধারাবাহিক হয়। যদি আমাদের খেলার ক্ষমতা না থাকে তা হলে অধিনায়ক হয়ে আমিও কিছু করতে পারবো না। দল যত অভিজ্ঞ হবে অধিনায়ককে তত ভালো লাগবে।’’

কোহলি বলেন, ‘‘হয়তো আরও পাঁচ থেকে আট বছর পর আমি নিজের অধিনায়কত্বের বিচার করতে পারবো। যদি আমি ততদিন অধিনায়ক থাকতে পারি। আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি আমি ভালো করি আর না করি এখনই আমার অধিনায়কত্ব নিয়ে বিচারের সময় আসেনি।’’

আজই পুণে শহরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। চার টেস্টের এই সিরিজটি শুরু হচ্ছে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

উল্লেখ্য, ২০১৫ সালের পর টানা ১৯টি টেস্ট হারেনি ভারত। এর মধ্যে যদিও একটি মাত্র সিরিজ তারা খেলেছে দেশের বাইরে, ওয়েস্ট ইন্ডিজে গিয়ে। সর্বশেষ ২০১৫ সালের আগস্টে শ্রীলংকার গলে টেস্ট হেরেছিল। ঘরের মাঠে সর্বশেষ টেস্ট হেরেছিল কলকাতার ইডেন গার্ডেনে, ইংল্যান্ডের কাছে, ২০১২ সালে। যখন যুবরাজ সিং ছিলেন টেস্ট খেলোয়াড় এবং এখনকার অজিঙ্কা রাহানে কিংবা রবীন্দ্র জাদেজারা ভারতীয় দলের হয়ে খেলাই শুরু করেননি।

অপর দিকে এশিয়ার মাটিতে সর্বশেষ ৯টি টেস্ট ম্যাচই হেরেছে অস্ট্রেলিয়া। গত বছর পর্যন্ত এশিয়ার মাটিতে শ্রীলংকায় গিয়ে অনায়াসে জয় পাওয়ার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার; কিন্তু গত বছর শ্রীলংকার মাটিতে এসে অস্ট্রেলিয়া হেরে গেছে ৩-০ ব্যবধানে। এক রঙ্গনা হেরাথের কাছেই হারতে হয়েছে অস্ট্রেলিয়াকে। অস্ট্রেলিয়ার সেই দলের ৯ জন রয়েছে এখনকার এই দলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD