হেনরি-ঝড়ে কঠিন দিন পার করলো ভারত

হেনরি-ঝড়ে কঠিন দিন পার করলো ভারত

সবশেষ চার টেস্টে নেই কোনও হাফসেঞ্চুরি। সর্বোচ্চ ৪৪ রানের ইনিংস খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজ সফরের দ্বিতীয় টেস্টে। বিরাট কোহলির ফর্মহীনতার উদাহরণ দেওয়ার জন্য অতদূরে যাওয়ার দরকার নেই, নিউজিল্যান্ডের বিপে ঘরের মাঠের সিরিজটাই তো রাজসাী!
প্রথম টেস্টের দুই ইনিংসে তার রান যথাক্রমে ৯ ও ১৮। ইডেন গার্ডেনেও সেই ব্যর্থতার বৃত্ত থেকে বেরোতে পারলেন না ভারতীয় টেস্ট অধিনায়ক। এবার আউট হয়েছেন ৯ রান করে। অধিনায়কের ব্যর্থতার দিনে উজ্জ্বলতা ছড়িয়েছেন অবশ্য চেতশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানে। এই দুই ব্যাটসম্যানের হাফসেঞ্চুরিতেই আসলে মুখরা হয়েছে ভারতের। নইলে ম্যাট হেনরি যে তাণ্ডব শুরু করেছিলেন, তাতে ৭ উইকেটে ২৩৯ রান নিয়েও হয়তো দিন শেষ করা হতো না স্বাগতিকদের!
সকালে জোড়া আঘাতে হেনরি ফেরান টস জিতে ব্যাটিংয়ে নামা ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান ও মুরালি বিজয়কে। দলীয় ১ রানে মাথায় ধাওয়ান (১) বোল্ড হয়ে ফেরেন কিউই পেসারের বলে। খানিক পর আবারও আঘাত হেনরির। এবার ৯ রান করা বিজয়কে উইকেটরক বিজে ওয়াটলিংয়ের গ্ল্যাভসবন্দি করান তিনি। মাত্র ২৮ রান ২ উইকেট হারিয়ে ধুকতে থাকা ভারতকে চাপ থেকে টেনে তুলতে মাঠে আসেন অধিনায়ক কোহলি। কিন্তু পারেনি, উল্টো আরও একবার ব্যর্থতার অধ্যায় খুলে চাপটা বাড়িয়ে যান তিনি। ট্রেন্ট বোল্টের বলে ধরা পড়েন টম ল্যাথামের হাতে।
এর পরই আসলে দেখা মেলে আসল ভারতের। টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে বিপর্যয় কাটানোর দায়িত্বটা দারুণভাবে সেরেছেন পূজারা ও রাহানে। প্রথম টেস্টেও ফর্মে থাকা পূজারা দেখা পান টানা তৃতীয় হাফসেঞ্চুরি। ৬২ ও ৭৮ রানের পর ইডেন টেস্টের প্রথম ইনিংসে খেলেছেন কার্যকরী ৮৭ রানের ইনিংস। এর পরও আফসোসে পুড়ছেন নিশ্চয়, কঠিন পরিস্থিতিতে ক্রিজে সেট হয়ে যাওয়ার পরও যে পূরণ করতে পারলেন না সেঞ্চুরি। একই কষ্ট রাহানেরও। তিনিও যে ৭৭ রানের ইনিংস খেলে আশা জাগিয়েছিলেন সেঞ্চুরির। যদিও চতুর্থ উইকেটে তাদের ১৪১ রানের জুটিতে ভারত কিন্তু তৃপ্তই। রাহানে আউট হওয়ার আগেই অবশ্য ফিরে যান রোহিত শর্মা। মাত্র ২ রান করে ফেরেন তিনি জিতেন প্যাটেলের বলে। আর সবশেষ রবিচন্দ্রন অশ্বিনের (২৬) আউটে সপ্তম উইকেট হারায় ভারত। দিনের শুরুর মতো শেষের আঘাতটাও হেনরির। সারা দিনই ভারতীয় ব্যাটসম্যানদের কঠিন পরীা নেওয়া এই পেসারের ৩৫ রানে শিকার ৩ উইকেট। প্যাটেল নিয়েছেন ২ উইকেট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD