যেখানে সবার সেরা মুস্তাফিজ

যেখানে সবার সেরা মুস্তাফিজ

রবিউল ইসলাম : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নবম আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার এক বছর পূর্ণ হওয়ার আগেই বিদেশি লিগে খেলার সুযোগ হয়েছে তার।
আর এই সুযোগটা খুব ভালোভাবেই কাজে লাগিয়েছেন মুস্তাফিজ। নিজের বোলিং দ্যুতি ছড়িয়ে পুরো ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। কী স্লোয়ার! কী কাটার! কী ইয়র্কার! সবখানে যেন মুস্তাফিজ দিনে দিনে ছাড়িয়ে যাচ্ছেন সবাইকে।
সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথম ম্যাচ থেকেই চমক দেখাতে থাকেন ফিজ। ২৬ রানে ২ উইকেট নিয়ে শুরু হয় তার আইপিএল মিশন। তবে এই প্রাপ্তির মধ্যেও একটি অপ্রাপ্তি যোগ হয়েছে। বারবার হ্যাটট্রিকের সামনে গিয়েও হতাশ হতে হচ্ছে তাকে।
আন্তর্জাতিক ক্রিকেটে ইতিমধ্যে তিনি চারবার টানা দুই বলে দুই উইকেট নিয়েও কাঙ্ক্ষিত সেই হ্যাটট্রিক পাননি। আইপিএল অভিষেকেও সুযোগ এসেছিল তার সামনে। কিন্তু শেষ পর্যন্ত হ্যাটট্রিক ছুঁতে পারেননি তিনি। ওটা নিয়ে মোট পাঁচবার হ্যাটট্রিক হাতছাড়া হলো মুস্তাফিজের।
আইপিএল-এ ১৭টি ম্যাচ খেলেছে মুস্তাফিজের সানরাইর্জাস। এর মধ্যে মুস্তাফিজ খেলেছেন ১৬টি ম্যাচ; যেখানে তার উইকেট সংখ্যা ১৭টি উইকেট। সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তিনি ৫ নম্বরে।
তবে কোনও মাচে ব্যাট হাতে নামতে পারেননি তিনি। ফলে রানের খাতা শূন্য। ১৬ ম্যাচে ৬১ ওভার বল করেছেন ফিজ। রান দিয়েছেন ৪২১। ওভার প্রতি তার নেট রান রেট ৬.৯০। কমপক্ষে ২০ ওভার বোলিং করেছেন এমন বোলারদের মধ্যে তার চেয়ে কম ইকোনোমি রেট নেই আর কারও। তার বেস্ট বোলিং ফিগার ১৬ রানের বিনিময়ে ৩ উইকেট। বেশ কিছু ম্যাচে উইকেট না পেলেও কিপটে বোলিংয়ে নজর কেড়েছেন তিনি।
সাবেক ক্রিকেটারদের অনেকেই মুস্তাফিজকে ডেথ ওভারের রাজা হিসেবে ঘোষণা দিয়েছেন। মুস্তাফিজ অবশ্য শুধু ডেথ ওভার নয়, পাওয়ার প্লে-তেও কার্যকরী বোলার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন।
চলতি মৌসুমে ১৬ থেকে ২০ ওভারের মধ্যে অন্তত ৬ ওভার হলেও করেছেন এমন বোলারদের মধ্যে মুস্তাফিজুর রহমানই রান খরচে সবচেয়ে বেশি কৃপণতা দেখিয়েছেন। যেখানে এই সময়টায় ব্যাটসম্যানদের মারকুটে তাণ্ডবে ওভারপ্রতি গড়ে ১২-১৫ রান পর্যন্ত খরচ হয়ে যায়, সেখানে টাইগার বিস্ময় বালকের ওভার প্রতি খরচ মাত্র ৭ দশমিক ২৮ করে।
সানরাইজার্সের হয়ে ১৬ ম্যাচ খেলা মুস্তাফিজুরের প্রতি ম্যাচে ওভারপ্রতি রান খরচ ৬.৯০। যেখানে তার পেছনে থাকা কলকাতা নাইট রাইডার্সের সুনীল নারিনের খরচ ৬ দশমিক ৯২।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD