ইউরোয় স্পেন দলে নেই মাতা-কস্তা-তোরেস

ইউরোয় স্পেন দলে নেই মাতা-কস্তা-তোরেস

সর্বকালের সেরা ফুটবল দল বাছতে গেলে নিশ্চিত ২০১০ বিশ্বকাপজয়ী স্পেন দলটির নাম সেরার তালিকায় উঠে আসবে। অথচ সেই দলটিরও বড় ধরনের সমস্যা ছিল। বিশ্বমানের খাঁটি স্ট্রাইকার বলতে ছিলেন না কেউ। সবেধন নীলমনি হিসেবে ছিলেন ফার্নান্দো তোরেস আর ডেভিড ভিয়া। তাও ২০১২ ইউরোয় যেন স্ট্রাইকার ছাড়াই দলকে খেলালেন কোচ ভিসেন্তে দেল বস্ক। যে কারণে তিনি ফুটবলে `ফলস নাইন` তত্ত্ব উদ্ভাবন করেছিলেন।

সেই স্ট্রাইকার খরার সময়ও জেনুইন স্ট্রাইকারকে বাদ দিয়ে এবার ইউরোর জন্য স্পেন দল ঘোষণা করেছেন ভিসেন্তে দেল বস্ক। তার দল থেকে বাদ পড়েছেন দলের সেরা তিন স্ট্রাইকার ফার্নান্দো তোরেস, হুয়ান মাতা এবং স্ট্রাইকার সমস্যা কাটানোর জন্য স্পেনের নাগরিকত্ব দেয়া ব্রাজিলিয়ান দিয়েগো কস্তা।

ইউরো চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন স্পেন এবার রয়েছে `ডি` গ্রুপে ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক এবং তুরস্কর সঙ্গে। ইউরোয় টানা তৃতীয় শিরোপার লক্ষ্যে এবার মিশন শুরু করবেন লা রোজারা। এরআগে ২০০৮ এবং ২০১২ সালে টানা দুটি ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে স্প্যানিশরা। মাঝে ২০১০ সালে জিতেছে বিশ্বকাপ শিরোপা।

ব্রাজিলিয়ান দিয়েগো কস্তাকে নাগরিকত্ব দেয়ার পর রাজকীয় লাল জার্সি গায়ে কস্তাকে স্পেন খেলিয়েছে ১০ ম্যাচ। গোল উপহার দিয়েছেন মাত্র ১টি। তবুও কথা ছিল। কিন্তু টানা হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ২৭ বছর বয়সী এই ফুটবলার চেলসির হয়ে শেষ দুটি ম্যাচ খেলতে পারেননি।

শুধু এই তিন স্ট্রাইকারই নন, দেল বস্কের দল থেকে বাদ পড়েছেন বায়ার্ন মিউনিখের জাভি মার্টিনেজ এবং আর্সেনালের মিডফিল্ডার সান্তি ক্যাজোরলা। তবে চমক বড় একটা দেখিয়েছেন স্পেন কোচ। ইউরোর জন্য তিনি দলভুক্ত করে নিয়েছেন অ্যাথলেটিকো বিলবাওয়ের ৩৫ বছর বয়সী ফুটবলার আর্টিজ আদুরিজকে।

নতুন মুখ রয়েছেন কয়েকটি। অ্যাটলেটিকো মাদ্রিদের সাউল নিগুয়েজ, রিয়াল মাদ্রিদের লুকাস ভাসকুয়েজ রয়েছেন এই দলে। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে স্পেন দলে রয়েছেন ম্যানইউর ডেভিড ডি গিয়া, চেলসি পেদ্রো, সিজার আজপিলিকুয়েতা, সেস ফ্যাব্রেগাস এবং ম্যানসিটির প্লে মেকার ডেভিড সিলভা।

ইউরোয় স্পেন স্কোয়াড
গোলরক্ষক
ইকার ক্যাসিয়াস, ডেভিড ডি গিয়া, সার্জিও রিকো
ডিফেন্ডার
জর্দি আলবা, জেরার্ড পিকে, মার্ক বারত্রা, সার্জিও রামোস, দানি কারভাহল, সিজার আজপিলিকুয়েতা, হুয়ানফ্রান।

মিডফিল্ডার
সার্জিও বস্কুয়েটস, আন্দ্রেস ইনিয়েস্তা, ডেভিড সিলভা, মিকেল সান হোসে, কোকে, সাউল নিগুয়েজ, সেস ফ্যাব্রেগাস, থিয়াগো আলকানতারা, ইসকো, ব্রুনো সোরিয়ানো।

স্ট্রাইকার
পেদ্রো রদ্রিগেজ, আলভারো মোরাতা, আর্টিজ আদুরিজ, নোলিতো, লুকাস ভাসকুয়েজ।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD