এসএ গেমসের পর্দা উঠছে শুক্রবার

এসএ গেমসের পর্দা উঠছে শুক্রবার

কয়েক দফায় পেছানোর পর শুরু হচ্ছে দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত সাউথ এশিয়ান (এসএ) গেমস। শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠবে গেমসের। প্রতিযোগিতার মূল পর্ব শুরু হবে শনিবার। ভারতের শিলং ও গৌহাটিতে হচ্ছে এসএ গেমসের দ্বাদশ আসর। যা চলবে আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।
সাফ গেমসের যাত্রা হয় ১৯৮৪ সালে। নবম আসরে নাম পরিবর্তন করে সাউথ এশিয়ান গেমস গেমস রাখা হয়। যা এখন এসএ গেমস নামেই পরিচিত। ভারতে তৃতীয়বারের মতো হচ্ছে এই প্রতিযোগিতা। এর আগে ১৯৮৭ ও ১৯৯৫ সালে সাফ গেমেসের আয়োজক ছিল দেশটি।
SA Games Logoপ্রায় ৪ হাজার ক্রীড়াবিদ এই গেমসে অংশ নেবেন। ২৩ ডিসিপ্লিনের এই প্রতিযোগিতায় বাজেট প্রায় ২০০ কোটি টাকার। ১৭টি ভেন্যুতে হবে এসব ইভেন্ট। আসাম ও মেঘালয়ে এবারই প্রথম এতো বড় গেমস হচ্ছে। তাই বাড়তি নিরাপত্তা ব্যবস্থাও নেয়া হচ্ছে। গেমসের উদ্বোধন করার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।
আসন্ন এসএ গেমসে এক ডজন স্বর্ণপদক পাওয়ার প্রত্যাশা বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ)। এখন স্বপ্নের সঙ্গে প্রত্যাশার মেলবন্ধন করানোর পালা শুরু হবে। এসএ গেমসের ২৩ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ অংশ নিচ্ছে ২২টিতে।
ডিসিপ্লিন গুলো হলো : আরচ্যারি, এ্যাথলেটিক্স, বক্সিং, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, কাবাডি, শুটিং, সুইমিং, ভলিবল, তায়কোয়ানদো, ভারোত্তোলন, কুস্তি, সাইকিং, বাস্কেটবল, হ্যান্ডবল, ফুটবল, জুডো, টেনিস, হকি, খো খো, উশু ও স্কোয়াশ।
এ ল্েয ৪৬৯ জনের বাংলাদেশ ক্রীড়া বহর গৌহাটি ও শিলং যাচ্ছে। যার মধ্যে ২২৩ পুরুষ ও ১৪৭ জন নারী অ্যাথলেট ছাড়াও ৬০ জন কোচ ও ৩৯ জন ম্যানেজার রয়েছেন। সঙ্গে আছেন ১১ জন বিদেশী প্রশিকও। এখানে শেষ নয় বিওএ, বিভিন্ন মন্ত্রণালয়, হেড কোয়ার্টারস অফিসিয়াল, টিম ডাক্তার মিলে বহরটি দাঁড়াচ্ছে ৫২০ জনের।
গত বুধবার প্রথম দফায় রওনা দিয়েছে ১৬০ জন অ্যাথলেট ও কর্মকর্তা। গেমসের সেফ দ্য মিশনের দায়িত্ব পালন করবেন বিওএর উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু। তার ডেপুটি হিসেবে থাকছেন আহমেদুর রহমান বাবলু এবং কামরুন নাহার ডানা। দলের কো-অর্ডিনেটনের দায়িত্বে থাকছেন বিওএ’র ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির সদস্য সচিব গ্রুপ ক্যাপ্টেন এম রফিকুল ইসলাম। ২২টি ডিসিপ্লিনের মধ্যে শ্যুটিং, ভারোত্তোলন, বক্সিং, তায়কোয়ানদো, খো খো এবং অ্যারচ্যারি থেকে স্বর্ণ জয়ের আশা করছে বাংলাদেশ। এছাড়া পদক জয়ের আশা করা হচ্ছে অ্যাথলেটিকসেও। গত ২০১০ সালে বাংলাদেশে অনুষ্ঠিত ১১তম ঢাকা এসএ গেমসে বাংলাদেশ মোট ১৮টি স্বর্ণ পদক পেয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD