স্পিনেই ছক কষছে মিরাজরা

স্পিনেই ছক কষছে মিরাজরা

ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলতে সোমবার (১১ জানুয়ারি) মাঠে নামছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। টাইগার যুবাদের কাছে খুব বেশি চেনা প্রতিপক্ষ নয় ক্যারিবীয়ান যুবারা। ২০১৩ সালে ক্যারিবীয় যুবাদের বিপক্ষে একবার মুখোমুখি হয়েছিল তারা। চট্টগ্রামে সাত ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি খেলেই নিরাপত্তার অজুহাতে দেশ ছেড়েছিল সফরকারীরা। একমাত্র ম্যাচটিতে জয় তুলে নিয়েছিল বাংলাদেশই। তবে টাইগার যুবাদের বর্তমান দলের বেশিরভাগ ক্রিকেটারই ছিলেন না আগের সিরিজটিতে। তাই খুব বেশি জানাশোনা নেই প্রতিপক্ষ দল নিয়ে।
শক্তি-দুর্বলতা নিয়ে তেমন ধারণা না থাকলেও প্রতিপক্ষ দলে বাঁহাতি ব্যাটসম্যানের ছড়াছড়ি-এটি সম্পর্কে অবগত আছে মেহেদি হাসান মিরাজের দল। তাইতো ডানহাতি অফস্পিনকেই ‘অস্ত্র’ হিসেবে বেছে নিচ্ছে স্বাগতিকরা। বাংলাদেশের ১৫ সদস্যের দলে রয়েছে চার ডানহাতি অফস্পিনার। বাঁহাতি ব্যাটসম্যানদের ঘায়েল করতে অফস্পিনকেই তুরুপের তাস হিসেবে ব্যবহার করবে বাংলাদেশ। সেই সঙ্গে মিরপুরের উইকেট স্পিন-বান্ধব হওয়ায় স্পিনেই সফরকারীদের নাস্তানাবুদ করার পরিকল্পনা স্বাগতিক দলের।
টাইগার যুবাদের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ নিজেও অফস্পিনার। ১৫ সদস্যের দলে আছে আরও তিন অফস্পিনার। ব্যাটসম্যানরা ভালো স্কোর দাঁড় করালে বাংলাদেশের স্পিন খেলা সহজ হবে না বলেই জানালেন মিরাজ, ‘গতকাল জিম করার সময় ওদের অনুশীলন দেখছিলাম। ওদের দলে বাঁহাতি ব্যাটসম্যান বেশি। আর আমাদের চার অফস্পিনার রয়েছে। আমাদের উইকেটে স্পিনে রান করা কঠিন। ব্যাটসম্যানদের উপরও ফোকাস থাকবে। ব্যাটসম্যানরা যদি রান করতে পারে তাহলে সহজ হয়ে যাবে। আমাদের স্পিনাররা অনেক ভালো। ভালো স্কোর পেলে সেটা অতিক্রম করা সহজ হবে না প্রতিপক্ষ দলের।’
যুব দলের কোচ মিজানুর রহমান বাবুলও মনে‍ করেন স্পিনে এগিয়ে থাকবে বাংলাদেশ, ‘ওদের বাঁহাতি ব্যাটসম্যান যেমন বেশি আমাদের ডানহাতি স্পিনার বেশি। এদিক থেকে আমরা এগিয়ে থাকবো। আমরা কিন্তু এর আগে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে এসেছি। সেই আত্মবিশ্বাসটা কাজে লাগবে।’
সোমবার সকাল ৯টায় মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে মাঠে নামবে দু’দল। যুব বিশ্বকাপের আগে এই সিরিজটিকে সবচেয়ে ভালো প্রস্তুতি মানছেন দু’দলের ক্রিকেটাররাই। আগামী ১৪ ও ১৬ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহেমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের বাকি দু’টি ম্যাচ। আর যুব বিশ্বকাপ শুরু ২৭ জানুয়ারি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD