আফ্রিদি নয়, সাইফুদ্দিনের উদযাপন নিজের মতোই

আফ্রিদি নয়, সাইফুদ্দিনের উদযাপন নিজের মতোই

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে মোহাম্মদ সাইফুদ্দিনের আলোচিত উদযাপন শহিদ আফ্রিদির অনুকরণ করে নয়। এই অলরাউন্ডার জানালেন, তার উদযাপন নিজের মতোই!
যুব বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের জয়ে অন্যতম নায়ক ছিলেন সাইফুদ্দিন। ৩০ রানে ৩ উইকেট নিয়ে ছিলেন দলের সেরা বোলার। নিয়ন্ত্রিত বোলিং আর দারুণ সব ইয়র্কারে নজর কেড়েছেন আর তুমুল আলোচনার জন্ম দিয়েছেন উইকেট শিকার উদযাপনে।
উদযাপনে নজর কাড়া শুরু প্রথম উইকেটেই। দুর্দান্ত ইনকাটারে ভিয়ান মুল্ডারের স্টাম্প উপড়ে দিয়েই দু পা দুই দিকে ছড়িয়ে, দুই হাত দুই দিকে উঁচিয়ে, বুক চিতিয়ে দাঁড়িয়ে গেলেন সাইফুদ্দিন!
শহিদ আফ্রিদির সৌজন্যে ক্রিকেট বিশ্বে এই উদযাপন দারুণভাবেই পরিচিত। ঠিক এভাবেই উদযাপন করেন পাকিস্তানি অলরাউন্ডার; বছরের পর বছর ধরে যেটি হয়ে গেছে অনেকটা তার ‘ট্রেডমার্ক।’ ধারাভাষ্যকারদের সৌজন্যে কেতাবি নামও পেয়ে গেছে উদযাপনটি, ‘স্টার ম্যান পোজ!’ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ‘স্টার ম্যান’ উদযাপনেই দেখা গেল সাইফুদ্দিনকে।
দ্বিতীয় ম্যাচের আগের দিন, শনিবার কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুশীলন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন সেই সাইফুদ্দিন। জানালেন, আফ্রিদিকে অনুকরণ করে নয়, এই উদযাপন একান্তই তার নিজের।
“আমি কাউকে অনুসরণ করে এটা করি না। আফ্রিদির খেলা এমনিতে ভালো লাগে। তবে উদাযাপনটা আমি আমার মতো করেই করি। অনেকেই বলে, আমার সেলিব্রেশন আফ্রিদির মত। কিন্তু সত্যিই আমি আমার মত করেই করি।”
সাইফুদ্দিনের উদযাপন কিন্তু থেমে থাকেনি ওইটুকুতেই। ‘স্টার ম্যান পোজ’-এর নিজের সংস্করণ দেখানোর পর খ্যাপাটে দৌড়ে ছুটলেন সতীর্থদের দিকে। জোড় পায়ে দারুণ এক লাফে ভাসলেন আকাশে!
সেই বুনো উদযাপনের নেপথ্যে ছিল মুল্ডারের সঙ্গে সাইফুদ্দিনের ছোট্ট একটা দ্বৈরথ। হাসিমুখে সেই গল্পটিও শোনালেন বাংলাদেশ যুব দলের অলরাউন্ডার।
“আসলে আমরা তো একে অপরের বিপক্ষে অনেকগুলো ম্যাচ খেলেছি। অনেককেই চিনি। আমি যখন ব্যাটিং করছিলাম, স্লগ ওভারে ওর কয়েকটা বল ঠিকমত খেলতে পারিনি। মাঠের ভেতরে ইশারা-ইঙ্গিতে অনেক কিছু হয়। আমার ইচ্ছা ছিল ওকে আউট করব। আউট করার ওই ওভারে প্রথম বলে আমাকে চারও মেরেছিল। এজন্যই আউট করে আরও ভালো লেগেছিল।”
শুধু মুল্ডারকে আউট করেই নয়, পরে টনি ডি জর্সি ও লুক ফিল্যান্ডারের উইকেট নিয়েও নিজের মত সেই ‘স্টার ম্যান’ উদযাপন দেখিয়েছেন সাইফুদ্দিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD