পিএসএলে তিন টাইগার, অপেক্ষায় মাহমুদউল্লাহ-ইমরুলরা

পিএসএলে তিন টাইগার, অপেক্ষায় মাহমুদউল্লাহ-ইমরুলরা

পাকিস্তান সুপার লিগে দল পেয়েছেন বাংলাদেশি তিন ক্রিকেটার সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমান। ক্রিস গেইলের দল লাহোর কালান্ডার্সের হয়ে খেলবেন মুস্তাফিজুর রহমান। প্লাটিনাম ক্যাটাগরিতে বাংলাদেশি ক্রিকেটার ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে ডেকে নেয় করাচি কিংস। আর তামিমকে নেয় শহিদ আফ্রিদির দল পেশোয়ার জালমি।
প্লেয়ার্স ড্রাফটের তালিকায় থাকা বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে দল পাননি গোল্ড ক্যাটাগরিতে থাকা মুশফিকুর রহিম, সৌম্য সরকার ও শাহরিয়ার নাফিস। প্লেয়ার্স ড্রাফটের প্রথম পর্ব সোমবার (২১ ডিসেম্বর) লাহোরে সম্পন্ন হয়। এতে প্লাটিনাম, ডায়মন্ড, গোল্ড, সিলভার ও ইমার্জিং- এই পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করা হয় ক্রিকেটারদের।
পাঁচটি ক্যাটাগরির মধ্যে আজ কেবল প্লাটিনাম, ডায়মন্ড ও গোল্ড’র প্লেয়ার্স ড্রাফট সম্পন্ন হয়েছে। আগামীকাল (২২ ডিসেম্বর) সিলভার ও ইমার্জিং ক্যাটাগরিতে প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে ‘সিলভার’ ক্যাটাগরিতে আছেন ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, এনামুল হক বিজয় ও মুমিনুল হক। আগামীকাল নির্ধারণ হবে এ চার ক্রিকেটারের ভাগ্য।
প্রথমদিনে পাঁচটি ফ্যাঞ্চাইজি ৯ জন করে ক্রিকেটার দলে নেয়। আরও ১১ জন করে খেলোয়াড় দলে নিতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। ক্যাটাগরি অনুযায়ী ক্রিকেটারদের মূল্য নির্ধারণ করে বিপিএলের মতো লটারির মাধ্যমে প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হয়।
বিভিন্ন ক্যাটাগরিতে ১৭১ জন বিদেশি ও ১৩৭ জন পাকিস্তানি খেলোয়াড়ের তালিকা নিয়ে শুরু হয় প্লেয়ার্স ড্রাফট পর্ব। শুরুতে প্লাটিনাম ক্যাটাগরি থেকে আইকন ক্রিকেটারদের ড্রাফট সম্পন্ন হয়। আইকনদের মধ্যে শহিদ আফ্রিদির ঠিকানা হয় পেশায়ার জালমিতে। এছাড়া করাচি কিংসে শোয়েব মালিক, ইসলামাবাদ ইউনাইটেডে অজি অলরাউন্ডার শেন ওয়াটসন, কোয়েটা গ্ল্যাডিয়েটর্সে ইংলিশ ব্যাটসম্যান কেভিন পিটারসন ও লাহোর কালান্ডার্সে খেলবেন ক্যারবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল।
‘প্লাটিনাম’ ক্যাটাগরিতে পারিশ্রামিক ১ লাখ ৪০ হাজার ডলার হলেও পাঁচ দলের পাঁচ ‘আইকন’ ক্রিকেটার আফ্রিদি, মালিক, গেইল, পিটারসেন ও ওয়াটসন পাবেন ২ লাখ ডলার করে। এছাড়া ‘গোল্ড’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রামিক ৫০ হাজার ডলার; ‘সিলভার’ ক্যাটাগরিতে ২৫ হাজার ও ইমার্জিং ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ১০ হাজার ডলার।
দীর্ঘ সময় ধরে পরিকল্পনার পর অবশেষ আগামী বছর শুরু হতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট। আগামী ০৪ থেকে ২৩ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাতে হবে এই টুর্নামেন্টটি।
কোন দলে, কারা:
ইসলামাবাদ ইউনাইটেড: শেন ওয়াটসন, আন্দ্রে রাসেল, মিসবাহ-উল, হক, স্যামুয়েল বদ্রি, মোহাম্মদ ইরফান, ব্র্যাড হাডিন, শারজিল খান, মোহাম্মদ সামি, খালিদ লতিফ।
করাচি কিংস: শোয়েব মালিক, সাকিব আল হাসান, সোহেল তানভির, ইমাদ ওয়াসিম, রবি বোপারা, লিন্ডল সিমন্স, মোহাম্মদ আমির, বিলওয়াল ভাট্টি, জেমস ভিঞ্চ।
পেশোয়ার জালমি: শহিদ আফ্রিদি, ওয়াহাব রিয়াজ, ড্যারেন স্যামি, কামরান আকমল, মোহাম্মদ হাফিজ, ক্রিস জর্ডান, জুনায়েদ খান, তামিম ইকবাল, জিম অ্যালেনবি।
কোয়েটা গ্ল্যাডিয়েটর্স: কেভিন পিটারসন, সরফরাজ আহমেদ, আহমেদ শেহজাদ, আনোয়োর আলি, জ্যাসন হোল্ডার, লুক রাইট, জুলফিকার বাবর, উমর গুল, এলটন চিগুম্বুরা।
লাহোর কালান্ডার্স: ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, ওমর আকমল, মোহাম্মদ রিজওয়ান, ইয়াসির শাহ, সোহেল মাকসুদ, মুস্তাফিজুর রহমান, কেভিন কুপার, ক্যামেরুণ ডেলপর্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD