ঢাকাThursday , 23 March 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

জন্মদিনেই জন্ম নেবে সাকিব আল হাসান ফাউন্ডেশন

parag arman
March 23, 2023 6:23 pm
Link Copied!

মাঠে পারফরমেন্স এবং মাঠের বাইরে বিতর্কিত কর্মকাণ্ড সব সময়ই আলোচনায় থাকতে পছন্দ করেন সাকিব আল হাসান। গত কয়েকদিন দুবাই-ঢাকা-সিলেট মিলিয়ে এসব ইস্যুতেই আলোচিত ছিলেন তিনি।

সাকিবের মাঠের পারফর্ম নিয়ে কোনো কথা না থাকলেও দুবাইয়ের শোরুম উদ্বোধন নিয়ে অনেকের মনেই প্রশ্নের জন্ম দিয়েছে। তবে এসবের বাইরেও মানবিক এক সাকিব রয়েছেন। কিছুদিন আগেই মাস্তুল ফাউন্ডেশনকে একটি অ্যাম্বুলেন্স উপহার দেন তিনি। আর এখন আত্মপ্রকাশ করতে যাচ্ছে ‘সাকিব আল হাসান ক্যান্সার ফাউন্ডেশন’। শুক্রবার ৩৬তম জন্মদিনে ঢাকার একটি পাঁচতারকা হোটেলে এই ক্যান্সার ফাউন্ডেশনের আনুষ্ঠানিক ঘোষণা দেবেন সাকিব নিজেই।

বাঁহাতি এ অলরাউন্ডার মানবিক কর্মকাণ্ডগুলোকে খুব একটা সামনেও আনেন না। নীরবে-নিভৃতেই ভালো কাজ করে যান। এবার আরও বড় পরিসরে দেশের মানুষের সেবায় নিয়োজিত হতে যাচ্ছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। দেশের সুবিধাবঞ্চিত ক্যান্সার রোগীদের চিকিৎসায় সহযোগিতা করতেই সাকিব আল হাসান ক্যান্সার ফাউন্ডেশন গড়ে তোলা বলে জানান উদ্যোক্তারা।

সাকিবের এই মহতী উদ্যোগের সঙ্গে রয়েছেন বিকেএসপির সাবেক কয়েকজন ক্রিকেটার ও দু’জন কোচ। অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের সাবেক অধিনায়ক কাফি খানের ঐকান্তিক প্রচেষ্টায় ৯ জনের একটি গ্রুপ মিলে ফাউন্ডেশনটি গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন। এক বছর আগে সাকিব আল হাসান ক্যান্সার ফাউন্ডেশনের নিবন্ধনও করা হয়েছে বলে জানান গ্রুপের অন্যতম সদস্য জাতীয় দলের সাবেক ক্রিকেটার নাঈম ইসলাম। অন্য সদস্যরা হলেন– জাতীয় দলের সাবেক বাঁহাতি স্পিনার ও বর্তমান নির্বাচক আব্দুর রাজ্জাক, জাতীয় দলের সাবেক বাঁহাতি স্পিনার সোহরাওয়ার্দী শুভ, ক্রিকেটার নাসিরুল ইসলাম ও প্রয়াত মোশাররফ হোসেন রুবেল, যিনি মস্তিষ্কের ক্যান্সার আক্রান্ত হয়ে গত বছর ১৯ এপ্রিল মারা গেছেন। বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম ও জাতীয় দলের সাবেক কোচ সারওয়ার ইমরান এই ফাউন্ডেশনের দু’জন গুরুত্বপূর্ণ সদস্য।

সামাজিক দায়বদ্ধতা থেকে সাকিব আল হাসান ক্যান্সার ফাউন্ডেশন বড় লক্ষ্য নিয়েই আত্মপ্রকাশ করতে যাচ্ছে বলে জানান নাজমুল আবেদীন ফাহিম। দেশের ভেতরে একটি ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠা করতে চান তাঁরা। যা ব্যয়সাপেক্ষ এবং সময়ের ব্যাপার। প্রাথমিকভাবে সমাজের সুবিধাবঞ্চিত ক্যান্সার রোগীদের সর্বাত্মক সহযোগিতা করতে চায় প্রতিষ্ঠানটি। দেশে-বিদেশে ক্যান্সার চিকিৎসাজনিত তথ্য প্রদান, ওষুধের জোগান পেতে সহযোগিতা করার মতো কাজগুলো করা হবে শুরুতে। তহবিল গঠন করা গেলে একটি ডায়াগনস্টিক সেন্টার করার ইচ্ছা নেপথ্যের কারিগরদের।

সেই মহতী কাজ শুরু করতে নিজের ৩৬তম জন্মদিকে বেছে নিয়েছেন সাকিব। টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ককে জন্মদিনে শুভেচ্ছার পাশাপাশি তাঁর ক্যান্সার ফাউন্ডেশনের আত্মপ্রকাশকে স্বাগত জানাই আমরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।