ঢাকাSunday , 3 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

৭ বছর পর ভুটানের ওপরে বাংলাদেশ

Sahab Uddin
December 3, 2023 11:13 pm
Link Copied!

২০১৬ সালে বাংলাদেশের ফুটবল তছনছ করে দিয়েছিল ভুটান। থিম্পুতে এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফ ম্যাচে বাংলাদেশ ৩-১ গোলে হেরেছিল ভুটানের কাছে।

আন্তর্জাতিক ফুটবলে সেটাই ছিল ভুটানের কাছে বাংলাদেশের প্রথম হার। যে হারে বাংলাদেশ দেড় বছরের মতো ছিল আন্তর্জাতিক ফুটবলের বাইরে। বাংলাদেশের ফুটবলের কঙ্কাল বের হয়ে আসে ২০১৬ সালের অক্টোবরে ভুটানের কাছে ওই হারের পর।

ওই বছর সেপ্টেম্বরে বাংলাদেশ ছিল ১৮৫ নম্বরে, ভুটান ১৮৯। অক্টোবরের র‌্যাংকিংয়ে বাংলাদেশ নেমে যায় ১৮৮ নম্বরে, ভুটান উঠে যায় ১৭৯ নম্বরে। এরপর থেকেই ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের ওপর অবস্থান করে আসছিল ভুটান। দীর্ঘ ৭ বছর পর র‌্যাংকিংয়ে ভুটানের ওপরে উঠেছে বাংলাদেশ। ৩০ নভেম্বর ঘোষিত তালিকায় বাংলাদেশ আগের মতই ১৮৩। তবে ভুটান ১৮২ থেকে দুই ধাপ নেমে চলে গেছে ১৮৪ নম্বরে।

২০১৬ সালে বাংলাদেশকে হারিয়ে প্রথম ওপরে উঠেছিল তা নয়। এর আগেও কিছুদিন বাংলাদেশের ওপরে ছিল ভুটান। নিজেদের ইতিহাসে ভুটানের সর্বোচ্চ অবস্থান ছিল ২০১৫ সালের জুনে ১৫৯। ওই মাসে বাংলাদেশ ছিল ১৬৬।

নিজেদের ইতিহাসে বাংলাদেশের সর্বোচ্চ অবস্থান ছিল ১৯৯৬ সালের এপ্রিলে ১১০ । আর সর্বনিন্ম ২০১৮ সালে ১৯৭ । ভুটান সর্বনিন্ম অবস্থানে ছিল ২০১৪ সালের নভেম্বরে ২০৯ নম্বরে।

৩০ নভেম্বর ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান পরিবর্তন না হলেও পয়েন্ট বেড়েছে। বিশ্বকাপ বাছাইয়ে লেবাননের বিপক্ষে ড্র করায় বাংলাদেশের পয়েন্ট ৯১২.৬০ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯১৬.৭৫। ভুটানের পয়েন্ট আগের মতোই ৯১৩.০২।
ফিফা র‌্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে রয়েছে আর্জেন্টিনা। দুই নম্বরে রয়েছে ফ্রান্স। তবে তৃতীয় স্থান থেকে ২ ধাপ পিছিয়ে গেছে ব্রাজিল। তারা এখন অবস্থান করছে ৫ম স্থানে। তৃতীয় স্থানে উঠে এসেছে ইংল্যান্ড। চতুর্থ স্থানে রয়েছে বেলজিয়াম। একধাপ পেছনে নেমেছে পর্তুগাল। ৬ থেকে তারা নেমে গেছে সাতে। ৬ষ্ঠ স্থানে উঠে এসেছে নেদারল্যান্ডস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।