ঢাকাMonday , 1 January 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

২০২৪ সালে বাংলাদেশের ৭ সিরিজের সূচি দেখে নিন

Sahab Uddin
January 1, 2024 5:25 pm
Link Copied!

২০২৩ সালের সবশেষ ম্যাচটি হেরেছে বাংলাদেশ। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই টি-টোয়েন্টি ম্যাচটিতে হারলেও পুরো সিরিজে দল খুঁজে পেয়েছে নিজেদের আপন গন্তব্য। যেখানে কিউইদের মাটিতে ইতিহাস গড়ে প্রথমবারের মতো ওয়ানডে ও টি-টোয়েন্টি জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। এবার নতুন বছরে নতুন উদ্যামে শুরু করতে প্রস্তুত টাইগার বাহিনী।

২০২৪ সালে বাংলাদেশের এফটিপিতে মোট সাতটি সিরিজের সূচি রয়েছে। এর মধ্যে ঘরের মাটিতে হবে তিনটি এবং বাকি চারটিতে বাংলাদেশকে সফর করতে হবে। সাত সিরিজে ১৪টি টেস্ট, ৯টি ওয়ানডে ও ১৭টি টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। এছাড়া সিরিজের বাইরে টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলবে বাংলাদেশ। এক নজরে বাংলাদেশের ৭ সিরিজের সূচি দেখে নেওয়া যাক।
বছরের প্রথম সিরিজ শুরু হবে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে। ফেব্রুয়ারি-মার্চে অনুষ্ঠিত ওই সিরিজে রাখা হয়েছে ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি। এরপরে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এপ্রিলে ৫টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ রয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে। সেই সিরিজে রাখা হয়েছে ২টি টেস্ট ম্যাচও।

২০২৪ সালে বাংলাদেশের সাত সিরিজের সূচি:

৪ জুন থেকে ৩০ জুন পর্যন্ত চলবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের পরে জুলাই-আগস্টে আফগানিস্তানের মাটিতে ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি খেলতে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের। তবে এই সিরিজটি নিরপেক্ষ ভেন্যু হিসেবে তৃতীয় কোনো দেশেও হতে পারে। এরপরে পাকিস্তান ও ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ সিরিজ রয়েছে বাংলাদেশের।

বছরের শেষদিকে অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলবে টাইগার বাহিনী। প্রোটিয়াদের বিপক্ষে কেবল ২ টেস্টের সিরিজ থাকলেও ক্যারিবিয়ানদের বিপক্ষে তিন সংস্করণের ক্রিকেটই খেলবে বাংলাদেশ। আর সেইসঙ্গে শেষ হবে ২০২৪ সালের ঠাসা সূচি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।