ঢাকাMonday , 1 January 2024
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

২০২৪ সালে বাংলাদেশের ফুটবল

Sahab Uddin
January 1, 2024 5:49 pm
Link Copied!

ক্যালেন্ডারের পাতা উল্টে নতুন বছরের যাত্রা হয়েছে। ২০২৪ সালে বাংলাদেশের পুরুষ ফুটবলে মূল ব্যস্ততা বিশ্বকাপ বাছাইয়ের চার ম্যাচ। সাবিনাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ সাফ শিরোপা অক্ষুণ্ন রাখা।

নতুন বছরে ফুটবলে আন্তর্জাতিক অঙ্গন শুরু হবে ১ ফেব্রুয়ারি সাফ অ-১৯ নারী টুর্নামেন্ট দিয়ে। ঢাকার কমলাপুর স্টেডিয়ামে এই টুর্নামেন্ট শুরু হবে। ঐ মাসেই ১৯-২৮ ফেব্রুয়ারি সিনিয়র নারী ফুটবল দলের ফিফা উইন্ডো। বাফুফে এই উইন্ডোতে খেলার জন্য এশিয়ার দেশগুলোতে চিঠি চালাচালি করছে।

মার্চের প্রথম দিন সাফ নারীদের আরেকটি টুর্নামেন্ট। অ-১৬ টুর্নামেন্টের ভেন্যু এখনো ঠিক হয়নি। মার্চে বাংলাদেশের ফুটবলে সবচেয়ে গুরুত্বপূর্ণ জামালদের বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচ। ২১ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে হোম ম্যাচ আর ২৬ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ। এক মাস আগে অ্যাওয়ে ম্যাচের ভেন্যু জানতে পারবে বাফুফে।

১-৯ এপ্রিল এবং ২৭ মে-৪ জুন সিনিয়র নারী ফুটবলের ফিফা উইন্ডো। ফেব্রুয়ারি উইন্ডোর পর বাফুফে এপ্রিল-মে উইন্ডো নিয়ে কাজ করবে। ৬ জুন কাতার বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে খেলা অস্ট্রেলিয়া বাংলাদেশে বিশ্বকাপ বাছাইয়ের অ্যাওয়ে ম্যাচ খেলবে। ১১ জুন বাংলাদেশের লেবাননের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ।

জুনের শেষ সপ্তাহে বা ১ জুলাই সাফ ক্লাব চ্যাম্পিয়নশীপের সম্ভাব্য সূচি। প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার ক্লাবগুলো নিয়ে এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করছে সাফ। ৮-১৬ জুলাই রয়েছে নারী ফুটবলের আরেকটি ফিফা উইন্ডো।

১৮-২৮ আগস্ট সাফ অনুর্ধ্ব ২০ চ্যাম্পিয়নশীপ। এই টুর্নামেন্টের ভেন্যু এখনো নির্ধারণ হয়নি। ২-১০ সেপ্টেম্বর এশিয়ান কাপ বাছাইয়ের প্লে অফ রয়েছে। এই প্লে অফ জামালদের খেলতে হবে কি না সেটা নির্ভর করবে ১১ জুন লেবানন ম্যাচের পর।

সেপ্টেম্বরে রয়েছে পুরুষদের আরও দু’টি জুনিয়র টুর্নামেন্ট। ২১-৩০ সেপ্টেম্বর এএফসি অ-২০ এশিয়ান কাপের বাছাই ও ১২-২২ সেপ্টেম্বর সাফ অ-১৭ টুর্নামেন্ট রয়েছে।

অক্টোবরে রয়েছে এএফসির জুনিয়র আরেকটি টুর্নামেন্ট। ১৯-২৭ অক্টোবর এএফসি অ-১৭ টুর্নামেন্টে রয়েছে। ঐ মাসে ৭-১৫ অক্টোবর পুরুষ ফুটবলে ফিফা উইন্ডো রয়েছে। ২১-৩০ অক্টোবর রয়েছে নারী উইন্ডো। ঐ উইন্ডোতে সিনিয়র নারী চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টটি বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনাই বেশি এবং টুর্নামেন্টের সময়সূচি নির্ধারিত হয়েছে ২১ অক্টোবর-৩ নভেম্বর। ১১-১৯ নভেম্বর পুরুষ ও ২৫ নভেম্বর – ৪ ডিসেম্বর নারী ফিফা উইন্ডো রয়েছে।

জাতীয় দলের পাশাপাশি আন্তর্জাতিক ক্লাব ফুটবলেও ব্যস্ততা থাকবে। এশিয়ান ফুটবল কনফেডারেশন আগামী বছরের সূচি প্রকাশ করেনি। তাই বসুন্ধরা কিংসের আন্তর্জাতিক ম্যাচের সূচি এখনো পাওয়া যায়নি।

আন্তর্জাতিক ফুটবলের পাশাপাশি চলবে ঘরোয়া ফুটবলে নানা প্রতিযোগিতা। ২০২৩-২৪ মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও ফেডারেশন কাপ চলমান। মে মাসের মধ্যে ঘরোয়া ফুটবলের চলতি আসর শেষ হবে। লিগ কমিটির নতুন চেয়ারম্যান ইমরুল হাসান চলতি মৌসুমের মাঝামাঝি পরবর্তী মৌসুমের সূচি প্রকাশের ঘোষণা দিয়েছেন।

সিনিয়র পুরুষ ফুটবলারদের সূচি

বিশ্বকাপ বাছাই

মার্চ ২১ বাংলাদেশ বনাম ফিলিস্তিন
মার্চ ২৬ ফিলিস্তিন বনাম বাংলাদেশ
জুন ৬ বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া
জুন ১১ লেবানন বনাম বাংলাদেশ

এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফ (সম্ভাব্য)

২-১০ সেপ্টেম্বর

ফিফা উইন্ডো

অক্টোবর ৭-১৫
নভেম্বর ১১-১৯

সিনিয়র নারী ফুটবল

ফিফা উইন্ডো

১৯-২৮ ফেব্রুয়ারি
১-৯ এপ্রিল
২৭ মে-৪ জুন
৮-১৬ জুলাই
২৫ নভেম্বর – ৪ ডিসেম্বর

সিনিয়র সাফ ২১ অক্টোবর- ৩ ডিসেম্বর

জুনিয়র পুরুষ টুর্নামেন্ট

সাফ অ-২০ চ্যাম্পিয়নশীপ আগস্ট ১৮-২৮
সাফ অ-১৭ চ্যাম্পিয়নশীপ ১২-২২ সেপ্টেম্বর
এএফসি অ-১৭ চ্যাম্পিয়নশীপ বাছাই ১৯-২৭ অক্টোবর

জুনিয়র নারী টুর্নামেন্ট

১-১১ ফেব্রুয়ারি সাফ অ-১৯ টুর্নামেন্ট ঢাকা
১-১১ মার্চ সাফ অ-১৬ টুর্নামেন্ট

সাফ ক্লাব চ্যাম্পিয়নশীপ সম্ভাব্য
জুন ২২-৫ জুলাই অথবা জুলাই ১-১৪

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।