ঢাকাWednesday , 4 October 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

হারতে হারতে জয়, সেমিফাইনালে বাংলাদেশ

Sahab Uddin
October 4, 2023 9:02 pm
Link Copied!

মর্নিং শোজ দ্য ডে— এই প্রবাদকে ভুল প্রমাণ করতেই যেন আজ খেলল বাংলাদেশ। এশিয়ান গেমস ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়ার বিপক্ষে টাইগারদের শুরুটা হয়েছিল চরম ব্যাটিং বিপর্যয় দিয়ে। কিন্তু শেষটা তারা রাঙিয়েছে দারুণ এক জয় দিয়ে।

তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ মালয়েশিয়ার বিপক্ষে ৩ রানে ৩ উইকেট হারিয়ে অপ্রত্যাশিত ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। প্রাথমিক এই ব্যাটিং ব্যর্থতার পর অধিনায়ক সাইফ হাসানের ওয়ানডে মেজাজের এক ফিফটিতে টেনেটুনে ১১৬ রান করে টাইগাররা। এই পুঁজি নিয়ে ইনিংসের শেষ বল পর্যন্ত চলে তুমুল লড়াই। শেষ বলে মীমাংসা হওয়া ম্যাচে বাংলাদেশ জয় পায় ২ রানে।

এশিয়ান গেমস ক্রিকেটে এবার মেয়েদের দল ব্রোঞ্জ জিতেছিল। এই ম্যাচের একপর্যায়ে মনে হয়েছিল, ছেলেদের কপালে বুঝি সেটিও জুটছে না! ব্যাটিং ব্যর্থতার পর লড়াইটা মূলত জমিয়ে তুলেছেন বোলাররা। বাংলাদেশের চেয়ে তুলনামূলক দুর্বল দলের কাছে হারটা ঠেকিয়েছেন জাতীয় দলের বাইরে থাকা স্পিন অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব। শেষ ওভারে মালয়েশিয়ার দরকার ছিল ৫ রান। স্ট্রাইকে তাদের ফিফটি হাঁকানো ব্যাটার থাকলেও তাকে দমিয়ে রাখেন আফিফ।

জিজিয়াং বিশ্ববিদ্যালয়ের ছোট্ট গ্যালারির দর্শকদের মধ্যে তখন পিনপতন নীরবতা। শেষ ওভারের প্রথম তিন বলে রান নেই, ৪র্থ বলে উইকেট, ৫ম বলে ১ রান— ফলে শেষ বলে মালয়েশিয়ার প্রয়োজন হয় ৪ রান। আফিফের বলে মালয়েশিয়ান ব্যাটসম্যান সজোরে ব্যাট চালান। ঠিকমতো টাইমিং না হওয়ায় এক রান হয়, আর তাতে ২ রানের জয় নিশ্চিত করে বাংলাদেশ।

ক্রিকেটে মালয়েশিয়া দুর্বল দল। সেই দুর্বল দলের বিপক্ষেই হারতে বসেছিল বাংলাদেশ। এক সময় জয়ের সম্ভাবনা প্রায় শেষই হয়ে গিয়েছিল। শেষ দুই ওভারে প্রয়োজন ছিল মাত্র ১০ রান। শেষ ওভারে মাত্র ৫ রান। তখনও স্ট্রাইকে ছিলেন ফিফটি করা ব্যাটসম্যান ভিরেন্দীপ সিং। অধিনায়ক সাইফ হাসান শেষ ওভারে বল তুলে দেন অভিজ্ঞ আফিফ হোসেন ধ্রুবর হাতে।

সেই আস্থার যোগ্য প্রতিদান দিয়েছেন আফিফ। দুর্দান্তভাবে তিনি শেষ ওভারে বল করেন। প্রথম তিন বলে ইনফর্ম ভিরেন্দীপ রানই নিতে পারেননি। চতুর্থ বলে ডিপ মিড-উইকেট দিয়ে শট খেলতে গিয়ে আউট হন। তখনই বাংলাদেশের দিকে ম্যাচটি হেলে পড়ে। ম্যাচ টাই করতে মালয়েশিয়ার প্রয়োজন ছিল একটি চার। শেষ দুই বলে তারা মাত্র এক রান করে নেওয়ায় হাফ ছেড়ে বাঁচে বাংলাদেশ।

এই ম্যাচে বাংলাদেশকে কোণঠাসা করে নজর কেড়েছে মালয়েশিয়া। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই তারা দারুণ নৈপুণ্য দেখিয়েছে। শুধুমাত্র অভিজ্ঞতার কারণে ম্যাচটি হাতছাড়া করেছে তারা। আফিফ ও রিপন মন্ডল টানা দুই বলে দুটি করে উইকেট নেন। একপর্যায়ে মালয়েশিয়ার প্রতি ওভারে নয়ের বেশি রান লাগত। সেখান থেকে সপ্তম উইকেট জুটিতে ৪০ রান করে মালয়েশিয়াকে ম্যাচে ফেরান ভিরেন্দীপ। ১৯তম ওভারের ৫ বলে সপ্তম উইকেট জুটির ভাঙন হলে বাংলাদেশ ম্যাচে ফেরে। এরপর শেষ ওভারে আফিফের অসাধারণ বোলিংয়ে সেমিফাইনালে ওঠে বাংলাদেশ।

৬ অক্টোবর শুক্রবার সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ভারতের বিপক্ষে জিতলে বাংলাদেশের আরেকটি পদক নিশ্চিত হবে এবারের এশিয়ান গেমসে। আর হেরে গেলে পরদিন ব্রোঞ্জের লড়াইয়ে নামতে হবে তাদের। এশিয়ান গেমসে বাংলাদেশের পদক জেতার আশা আছে আর কেবল একটিই— সেটি আসতে পারে এই পুরুষ ক্রিকেট দলের হাত ধরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।