ঢাকাFriday , 8 March 2024
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

সৌম্যের ‌‌‘আউট’ নিয়ে আইসিসিতে নালিশ শ্রীলঙ্কার, অপেক্ষা সিদ্ধান্তের

Sahab Uddin
March 8, 2024 10:43 pm
Link Copied!

ক্রিকেটে ভারত-পাকিস্তান কিংবা অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ম্যাচ মানেই হাইভোল্টেজ। ক্রিকেট মাঠে এই দু’দলের দ্বৈরথের কথা সবারই জানা। সাম্প্রতিক বছরগুলোতে এমন উত্তেজনাপূর্ণ দ্বৈরথ দেখা যায় বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচেও। সবশেষ ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে অ্যাঞ্জেলো ম্যাথিউসের ‘টাইমড আউট’ দু’দলের উত্তাপে আরও বাড়িয়ে দিয়েছে।
এবার এ উত্তাপ বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার চলমান টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে সৌম্য সরকারের নটআউট বিতর্ক।লঙ্কানদের দেয়া টার্গেটে ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করে বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের ইনিংসের চতুর্থ ওভারে বাধে বিপত্তি। বিনুরা ফার্নান্ডোর করা ওই ওভারের প্রথম বল শর্ট লেংথের হওয়ায় সৌম্য করেছিলেন পুল। এতে বল যায় উইকেট রক্ষকের হাতে। লঙ্কান ক্রিকেটারদের আবেদনের প্রেক্ষিতে মাঠের আম্পায়ার গাজী সোহেল সৌম্যকে আউট ঘোষণা করেন। তার মতে বটম-এজড হয়েছিলেন সৌম্য।

মাঠের আম্পায়ার গাজী সোহেলের আউটের সিদ্ধান্ত মেনে নিতে না পেরে সঙ্গে সঙ্গে রিভিউ নেন সৌম্য সরকার। এরপর তাকিয়ে থাকেন বড় পর্দার দিকে। সেখানে আলট্রা-এজে স্পাইক দেখার পর ড্রেসিংরুমের দিকে হাঁটতেও শুরু করেন টাইগার ব্যাটার। চোখেমুখে তখন আরেকটি সুযোগ নষ্ট করার হতাশা। সেই হতাশা কিছুক্ষণের মধ্যেই আনন্দে রূপ নেয়। কারণ আলট্রা-এজে স্পাইক দেখানো সত্ত্বেও টেলিভিশন আম্পায়ার মাসুদুর রহমান মুকুল ঘোষণা করেন, বল সৌম্যর ব্যাটে লাগেনি। মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত তাই বদলে যায়।তবে এমন সিদ্ধান্ত মেনে নিতে খানিকটা কষ্ট হয়েছে শ্রীলঙ্কার ক্রিকেটারদের।

আলট্রা-এজে স্পাইক দেখার পরও আউট না দেয়ার কারণ হিসেবে টেলিভিশন আম্পায়ার মাসুদুর রহমান বলেছেন, স্পাইক দেখানোর সময় বল ও ব্যাটের মধ্যে পরিষ্কার ফাঁক দেখেছেন তিনি। যার কারণে আউট দেননি তিনি। আউট ভেবে প্রায় বাউন্ডারির কাছে পৌঁছে যাওয়া সৌম্য ফিরে এসেছেন আবার। টিভি আম্পায়ারের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই তীব্র আপত্তি তুলেছেন লঙ্কান খেলোয়াড়েরা।

সেদিন ম্যাচ শেষে শ্রীলঙ্কা জানিয়েছিল বিষয়টি নিয়ে তারা আইসিসির দারস্থ হবে। অবশেষে তৃতীয় টি-টোয়েন্টির আগে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অনেক বিষয়ের মধ্যে এটি নিয়েও কথা বলেন শ্রীলঙ্কা দলের ম্যানেজার মাহিন্দা হালানগোদে। তিনি জানান, আমরা ব্যাপারটা ভুলে গেছি। এখন সামনে তাকাতে চাই। ম্যাচ রেফারির কাছে অভিযোগ জানিয়েছি। সেটা এখন আইসিসি দেখবে। হয়তো সময় লাগবে। এটা এখন আইসিসির হাতে। আমরা শুধু ধাপগুলো অনুসরণ করেছি।

এদিকে নিজের সেই নট আউট নিয়ে তার আগে মুখ খুলেছিলেন ব্যাটার সৌম্য সরকার। সৌম্য বলেন, যখনই আম্পায়ার আউট দিয়েছে আমি সরাসরি রিভিউ নিয়েছি কারণ আমি আত্মবিশ্বাসী ছিলাম যে আমার (ব্যাটে) লাগেনি। হয়তবা কোনো একটা আওয়াজ আসছিল। হয়ত চেইন বা হেলমেট থেকে। ব্যাটের সঙ্গে গ্যাপ ছিল। আমি যখন চলে আসছিলাম বড় পর্দায় দেখেছিলাম তো বুঝতে পারি নাই। আমি আত্মবিশ্বাসী ছিলাম দেখে লিটনের কাছে জিজ্ঞেস না করে রিভিউ নেয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।