ঢাকাMonday , 18 March 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

সৌম্যর কনকাশন বদলির ব্যাখ্যা দিল বিসিবি

Sahab Uddin
March 18, 2024 6:04 pm
Link Copied!

বাংলাদেশ দলের ফিল্ডিংয়ের সময় বাউন্ডারি ঠেকাতে গিয়ে চোট পেলেন সৌম্য সরকার। প্রথমে মনে হচ্ছিল সৌম্য হাঁটুতে চোট পেয়েছেন। এই চোট তাকে মাঠের বাইরে নিয়ে যায়। তবে তখনও চমক বাকি। বাংলাদেশ ব্যাটিংয়ে নামার সময় জানা গেল, সৌম্যর কনকাশন বদলি হিসেবে ইনিংস উদ্বোধন করবেন তানজিদ হাসান তামিম। এরপর থেকেই আলোচনা শুরু – হাঁটুতে চোট পাওয়া সৌম্যের কনকাশন বদলি কীভাবে নামাচ্ছে বাংলাদেশ?

চোট পেয়ে মাঠ ছাড়া সৌম্য সরকারের কনকাশন বদলি হিসেবে তানজিদ তামিমের নামা দেখে অনেকেই অবাক হয়েছেন। একমাত্র মাথায় আঘাত পেলেই পেলেই কনকাশন বদলি নেওয়া যায়। কিন্তু সৌম্য সরকার তো চোট পেয়েছেন হাঁটুতে। অবশেষে সৌম্যর কনকাশন বদলি হিসেবে তানজিদ তামিমকে ব্যাট করতে নামানোর ব্যাখ্যা দিয়েছে বাংলাদেসগ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি জানিয়েছে, আইসিসির কনকাশন রিপ্লেসমেন্টের নিয়ম মেনেই সৌম্যর বদলি হিসেবে তানজিদ তামিমকে নেওয়া হয়েছে। সৌম্য মূলত একাধিক চোট পেয়েছেন। হাঁটুতে আঘাত তো পেয়েছেনই, মাটিতে পড়ে যাওয়ার সময় মাথায়ও আঘাত লেগে মাথাব্যথা শুরু হয়েছে তার। এমনকি চোখেও ঝাপসা দেখছেন তিনি।

এ ব্যাপারে জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম খান বলেন, ‘সৌম্য বাউন্ডারি বাঁচানোর চেষ্টা করতে গিয়ে পড়ে যায় এবং বিজ্ঞাপনের বিলবোর্ডে ধাক্কা খায়। তার মাথা এ সময় মাটিতে আঘাত পায় এবং কাঁধেও জোরে চোট লাগে। এরপর তার মাথাব্যথা শুরু হয় এবং দেখতে সমস্যা হচ্ছিল। সে মাঠ ছাড়ার পরপরই এসসিএটি৫ করানো হয়েছে। তার হাঁটুতেও চোট পেয়েছে।’

এদিন বাংলাদেশ দলে দেখা গেছে চোটের মিছিল। শ্রীলঙ্কার ইনিংসের দ্বিতীয় ওভারে হাতের বৃদ্ধাঙ্গুলিতে চোট পান উইকেটকিপার মুশফিকুর রহিম। সে সময় তার চোট গুরুতর মনে হলেও শুশ্রূষা নিয়ে দ্রুতই মাঠে ফেরেন তিনি।

এরপর ইনিংসের শেষ দিকে চোট পান মুস্তাফিজুর রহমান। ৪৮তম ওভারে নিজের শেষ ওভার করতে আসেন মুস্তাফিজ। কিন্তু পায়ে ক্র্যাম্পিং শুরু হলে ওভার শেষ না করেই ফিরতে হয় তাকে। তার বদলি হিসেবে ওভারটি শেষ করেন সৌম্য সরকার। স্ট্রেচারে করে মাঠ ছাড়েন কাটার মাস্টার।

এর পরের ওভারেই বাউন্ডারি লাইনে ফিল্ডিং করতে গিয়ে আছাড়ে পড়েন সৌম্য। ডিগবাজি খেয়ে ধাক্কা খান টিভি স্ক্রিনে। ডিগবাজির সময় চোট পান কাঁধেও। তার কনকাশন বদলি হিসেবে ব্যাট করেছেন তানজিদ তামিম।

এদিকে ম্যাচের শেষ ওভারে চোটের মিছিলে নাম লেখান বদলি ফিল্ডার হিসেবে মাঠে নামা জাকের আলীও। ক্যাচ ধরতে গিয়ে এনামুল হক বিজয়ের সঙ্গে সংঘর্ষ হয় তার। এরপর স্ট্রেচারে করে মাঠ ছাড়েন তিনি। হাসপাতালেও যেতে হয়েছে তাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।