ঢাকাSaturday , 25 November 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

সাকিবদের নিয়ে বিস্ফোরক মন্তব্য আকরামের

Sahab Uddin
November 25, 2023 10:21 pm
Link Copied!

বড় স্বপ্ন নিয়ে ভারত বিশ্বকাপে যাত্রা করেছিল বাংলাদেশ। কিন্তু সাকিব আল হাসানের নেতৃত্বাধীন টাইগাররা আসর শেষ করেছে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে। আসরের শুরু থেকে শেষ, একাধিক বিতর্কিত কাণ্ডে জড়িয়েছিল ক্রিকেটাররা। সেসব নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ও বিসিবি পরিচালক আকরাম খান। গত কয়েক বছরে একাধিক ক্রিকেটার নষ্ট হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
শনিবার (২৫ নভেম্বর) বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যর্থতা নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন আকরাম। এসময় সাকিবদের সমালোচনা করেন তিনি। ব্যর্থতার দায় দিয়েছেন বোর্ড কর্মকর্তাদেরও।
১৯৯৯ সালে অভিষেক, এরপর একে একে সব বিশ্ব আসরে অংশ নিয়েছে বাংলাদেশ। ভারতে হয়ে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ বাংলাদেশ দলের জন্য ছিল সপ্তম আসর। এবারের বিশ্বকাপে যেখানে নেদারল্যান্ডস, আফগানিস্তানের মতো দল চমক দেখিয়েছে, সেখানে সপ্তম আসরে অংশ নেয়া টাইগাররা কাটিয়েছে নিজেদের ইতিহাসে সবচেয়ে বাজে সময়। মাত্র তৃতীয় আসরে অংশ নেয়া আফগানরা যেখানে শেষ পর্যন্ত সেমিফাইনালের দৌড়ে ছিল, সেখানে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ বিদায় নিশ্চিত করেছে সবার আগে। অথচ আসর শুরুর আগে দল নিয়ে সমর্থকদের কতই না স্বপ্ন দেখিয়েছিলেন সাকিব-মিরাজ-শান্তরা।
আকরাম বলেন, ‘আমার মনে হয় না বাংলাদেশ এর আগে এতো বাজে বিশ্বকাপ খেলেছে। ১৯৯৯ সালে আমরা ৬টা ম্যাচের মধ্যে ২টা জিতেছি। এবার আমাদের প্রত্যাশা বেশি ছিল। পরিকল্পনা করেছিলাম ভালোভাবে, চার বছর আগে থেকেই শুরু করেছিলাম। যেহেতু ভারতে খেলা, তাই পরিবেশও আমাদের মতো হবে। সেজন্য ওটা নিয়ে অনেক আশা ছিল আমাদের। যেকোনো কারণেই হোক সেটি হয়নি।’
বিশ্ব আসর শুরুর আগে কথার লড়াইয়ে মেতেছিল দুই দেশসেরা ক্রিকেটার। বিশ্বকাপ স্কোয়াডে না থাকা নিয়ে একাধিক অভিযোগ এনে নিজের ফেসবুক থেকে লাইভে হাজির হয়েছিলেন তামিম ইকবাল। আর দলের অধিনায়ক সাকিব আল হাসান, বিমান ধরার আগে দেশের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে করেছেন বিতর্কিত সব আলোচনা।
আকরাম বলেন, ‘সত্যি কথা বলতে অনেকে কথায় জিততে চায়। এজন্য তো ওরকমভাবে পারফরম্যান্স ভালো হয় না। প্লেয়ারদের উচিত মাঠে গিয়ে পারফর্ম করা। সে জিনিসটি আমরা করতে পারিনি। মাঠের বাইরে আমরা অনেক বিষয় নিয়ে বেশি আলাপ-আলোচনা করেছি। এটি আমাদের সবার বোঝা উচিত ছিল। কারণ- বাংলাদেশ কিন্তু কোনো ব্যক্তির না। এটি সবার। একটি দেশে খেলার আগেই যদি এত কথাবার্তা হয়, মানে অন্য বিষয় নিয়ে কথা হয় তাহলে ওই দল কিন্তু কোনোদিনই ভালো করতে পারে না। এটি আমাদের সবার বোঝা উচিত ছিল। কারণ- বাংলাদেশ কিন্তু কোনো ব্যক্তির না। এটি সবার। বিশ্বকাপে মাঠের ক্রিকেটে না হলেও কথার খেলায় জিতেছে বাংলাদেশ। ভালো খেলতে পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ জরুরি। এই দলে যার ঘাটতি আছে। পরবর্তী বিশ্বকাপ সামনে রেখে এখনই পরিকল্পনা জানানো উচিত।
এসময় দলের একাধিক ক্রিকেটার নষ্ট হয়েছেন বলেও অভিযোগ তোলেন তিনি। এর পেছনে দায়টা দিয়েছেন বোর্ড কর্তাদেরই।
বিসিবির এ পরিচালক বলেন, ‘গেল কয়েক বছরে একাধিক ক্রিকেটার নষ্ট হয়েছে। বোর্ড ক্রিকেটার কিংবা সংশ্লিষ্টরা এর দায় এড়াতে পারেন না। সুন্দর একটা দল কিভাবে নষ্ট হয়ে গেল তাও প্রশ্নের দাবি রাখে।’
বিশ্বকাপে দলের অধিক পরীক্ষা-নিরীক্ষা নিয়েও সমালোচনা করেন আকরাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।