ঢাকাWednesday , 6 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

সাকিবকে ছাড়িয়ে ইতিহাসগড়া রেটিং তাইজুলের

Sahab Uddin
December 6, 2023 10:12 pm
Link Copied!

টেস্টে তিনি বরাবরই আস্থার নাম। তবে সাকিব আল হাসানের মতো বিশ্বমানের স্পিনারের কারণে তাইজুল ইসলামের কীর্তি হয়তো ঢাকা পড়ে থাকে বেশিরভাগ সময়। তবে তাইজুল নীরবে-নিভৃতে তার কাজটা করে যাচ্ছেন।

এবার অবশ্য বাঁহাতি এই স্পিনার ছাড়িয়ে গেছেন সাকিবকেই। সিলেট টেস্টে প্রথম ইনিংসে ৪ আর দ্বিতীয় ইনিংসে ৬টি-মোট ১০ উইকেট পাওয়া তাইজুল ম্যাচসেরা তো হয়েছেনই, র্যাংকিংয়েও দিয়েছেন বড় লাফ। এর সঙ্গে আবার গড়েছেন নতুন ইতিহাস।

আইসিসির হালনাগাদ র্যাঙ্কিংয়ে টেস্টে বোলারদের মধ্যে আট ধাপ এগিয়েছেন তাইজুল। এর চেয়েও বড় অর্জন, বাংলাদেশের বোলারদের মধ্যে টেস্ট ইতিহাসে এখন সবচেয়ে বেশি রেটিং পয়েন্টের মালিক তাইজুল।

২০১৭ সালের আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের সময় সাকিবের বোলিং রেটিং পয়েন্ট উঠেছিল ৭০৫। সেটিই ছিল এতদিন বাংলাদেশি কোনো বোলারের সেরা। সাকিবকে ছাড়িয়ে তাইজুলের রেটিং পয়েন্ট এখন ৭০৮।

বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ রেটিং অর্জনের পাশাপাশি ক্যারিয়ারসেরা র্যাঙ্কিংয়েও উঠেছেন তাইজুল। ২২ নম্বর থেকে এক লাফে উঠেছেন ১৪তম অবস্থানে। সেরা বিশে তিনিই একমাত্র বাংলাদেশি। ২৩ নম্বরে আছেন মেহেদী হাসান মিরাজ, এই সিরিজে না খেলা সাকিব ২৭ নম্বরে।

ক্যারিয়ারসেরা র্যাঙ্কিংয়ে উঠেছেন নাজমুল হোসেন শান্তও। সিলেট টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৫ রানের দুর্দান্ত ইনিংস খেলা এ বাঁহাতি ব্যাটার ১৩ ধাপ এগিয়ে এসেছেন ৪২ নম্বরে। প্রথমবারের মতো সেরা-৫০ ব্যাটারের মধ্যে শান্ত। সিলেট টেস্টে একটি হাফসেঞ্চুরিসহ ৭৯ রান করা মুশফিকুর রহিম চার ধাপ এগিয়ে ঢুকে পড়েছেন সেরা বিশে। এখন টেস্ট ব্যাটারদের মধ্যে তার র্যাঙ্কিং ২০ নম্বর।

টেস্ট ব্যাটারদের র্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। ইংল্যান্ডের জো রুট দুই এবং অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ তিন নম্বরে।

বোলারদের মধ্যে শীর্ষে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা দ্বিতীয় অবস্থানে। দুই ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠেছেন ভারতের রবীন্দ্র জাদেজা।
টি-টোয়েন্টি বোলারদের র্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে এসেছে পরিবর্তন। আফগানিস্তানের রশিদ খানকে সরিয়ে এক নম্বর বোলার হয়েছেন ভারতের রবি বিষ্ণুই।। তিন নম্বরে যৌথভাবে আছেন ইংল্যান্ডের আদিল রশিদ ও শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।