ঢাকাFriday , 1 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

শান্তর রেকর্ড সেঞ্চুরিতে বাংলাদেশের দিন

Sahab Uddin
December 1, 2023 1:06 am
Link Copied!

সিলেট টেস্টের সকালটা ভালো না হলেও পুরোটা দিন কর্তৃত্ব করেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় দিনে ৩ উইকেটে তুলেছে ২১২ রান। নাজমুল হোসেন শান্তর রেকর্ড গড়া সেঞ্চুরিতে বড় লিডের পথে আছে স্বাগতিকরা। দিন শেষে বাংলাদেশ এখন ২০৫ রানে এগিয়ে। হাতে আছে এখনও ৭ উইকেট। বাংলাদেশের সুযোগ আছে লিডটা অনেকদূর বাড়িয়ে নেওয়ার।

সিলেট টেস্টে বাংলাদেশের ৩১০ রান তাড়া করে ৭ রানের লিড নেয় নিউজিল্যান্ড। জবাব দিতে নেমে ২৬ রানের মাথায় দুই ওপেনারকে হারিয়ে বসে লাল-সবুজের জার্সিধারীরা। জয় ৪৬ বল খেলে ৮ রান করেন। জাকির করেন ১৭ রান। বিপর্যয় সামলে দলকে উদ্ধার করেন শান্ত ও মুমিনুল। তবে অহেতুক রান নিতে গিয়ে আউট হন মুমিনুল। ৪০ রান করে মুমিনুল ফেরায় ভাঙে ৯০ রানের তৃতীয় উইকেট জুটি।

এরপর মুশফিককে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন শান্ত। সাবলীল ব্যাটিংয়ে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম শতক তুলে নেন শান্ত। টেস্ট অধিনায়কত্বের অভিষেকে সেঞ্চুরি পাওয়া বাংলাদেশের প্রথম ক্রিকেটার। এদিন শান্তকে যোগ্য সঙ্গ দেন মুশফিক। শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ২১২ রান সংগ্রহ করে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ। ২০৫ রানের লিড নিয়ে চালকের আসনে থাকলো বাংলাদেশ। শান্ত ১৯৩ বলে ১০৪ ও মুশফিক ৭১ বলে ৪৩ রানে অপরাজিত আছেন। চতুর্থ উইকেটে দুজনের অবিচ্ছিন্ন জুটির সংগ্রহ ৯৬ রান।

প্রথম ইনিংসে দলকে তিনশ’ ছাড়ানো সংগ্রহ এনে দিতে ৮৬ রানের ইনিংস খেলেন মাহমুদুল হাসান জয়। এছাড়া শান্ত ও মুমিনুল ৩৭ করে রান যোগ করেন। শাহাদাত হোসেন ২৪, মেহেদী মিরাজ ২০ ও নুরুল হাসান খেলেন ২৯ রানের ইনিংস।

নিউজিল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে ১০৪ রানের ইনিংস খেলেছেন কেন উইলিয়ামসন। মিডল অর্ডারে ড্যারেল মিশেল ৪১ ও গ্লেন ফিলিপস ৪২ রানের ইনিংস খেলেন। এছাড়া কাইল জেমিনসনের ব্যাট থেকে ২৩ ও টিম সাউদির ব্যাট থেকে আসে ৩৫ রানের ইনিংস।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের অনিয়মিত অফ স্পিনার ফিলিপস ৪ উইকেট তুলে নেন। দুটি করে উইকেট নেন জেমিনসন ও আজাজ প্যাটেল। বাংলাদেশ দলের হয়ে স্পিনার তাইজুল ইসলাম ৪ উইকেট নিয়েছেন। গোল্ডেন হ্যান্ড বনে গেছেন মুমিনুল হক। মাত্র ৩.৫ ওভার বোলিং করে ৪ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।