ঢাকাThursday , 14 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিলেন শরিফুল

Sahab Uddin
December 14, 2023 12:08 am
Link Copied!

সপ্তাহখানেক আগে প্রকাশিত আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানকে টপকে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রেটিং পাওয়ার কীর্তি গড়েন তাইজুল ইসলাম। এবার ফরম্যাটটিতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে আরেক টাইগার পেসার শরিফুল ইসলামও বড় লাফ দিয়েছেন। নিউজিল্যান্ডের সঙ্গে সর্বশেষ ঢাকা টেস্টের স্পিনস্বর্গেও দারুণ বোলিংয়ের ফল পেলেন ২২ বছর বয়সী এই পেসার। একইসঙ্গে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও স্পিনার নাঈম হাসান।

আইসিসির সাপ্তাহিক হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে আজ (বুধবার) এই তথ্য জানা গেছে। ঢাকা টেস্টে বাংলাদেশ কিউইদের কাছে হেরেছিল ৪ উইকেটে, যেখানে প্রথম ইনিংসে দুটি এবং দ্বিতীয় ইনিংসে একটি উইকেট নেন শরিফুল। যার কল্যাণে তিনি ৯ ধাপ এগিয়ে ৫৮তম স্থানে উঠে এসেছেন।

এছাড়া ৫ ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ে ৪৪তম হয়েছেন নাঈম। সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে তিনি ২টি উইকেট নেন। আরেক স্পিন অলরাউন্ডার মিরাজ মিরপুরের দুই ইনিংসেই শিকার করেন ৩টি করে উইকেট। এতে দুই ধাপ এগিয়ে ২১তম স্থানে আছেন তিনি। কিউইদের হয়ে দ্বিতীয় ইনিংসে ৬টিসহ ম্যাচে ৮ উইকেট নেওয়া বাঁ-হাতি স্পিনার এজাজ প্যাটেল সাত ধাপ এগিয়ে ৩৩তম স্থানে উঠে এসেছেন।

বাংলাদেশের বিপক্ষে মিরপুরে জয়ের নায়ক গ্লেন ফিলিপসও ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন। একশর বাইরে থেকে ৫৫তম স্থানে উঠে এসেছেন তিনি। ২৭ বছর বয়সী এই অলরাউন্ডার প্রথম ইনিংসে ৮৭ রানের ঝড়ো ইনিংসের পর পরের ইনিংসে ৪০ রানের মূল্যবান ক্যামিও খেলেন। সপ্তম উইকেটে মিচেল স্যান্টনারের সঙ্গে অবিচ্ছিন্ন ৭০ রানের জুটিতে ম্যাচ জেতান ফিলিপস।

তবে টেস্ট ব্যাটিংয়ের র‌্যাঙ্কিংয়ে এখনও শীর্ষে আছেন সাবেক কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন। বোলারদের তালিকায়ও অবস্থান পরিবর্তন হয়নি যথাক্রমে থাকা ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা ও রবীন্দ্র জাদেজার। টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও অশ্বিন-জাদেজা যথাক্রমে শীর্ষেই আছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।