ঢাকাSunday , 26 March 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

রোনালদোর জোড়া গোলে বড় জয় পর্তুগালের

parag arman
March 26, 2023 9:43 pm
Link Copied!

ক্রিস্তিয়ানো রোনালদোর জোড়া গোলে লুক্সেমবার্গের বিপক্ষে ৬-০ ব্যবধানের বিশাল জয় পেল সাবেক ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। আর ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই দলের মাঝের বিস্তর ফারাক মাঠেও তা দেখিয়ে দিল পর্তুগিজরা। খেলার ১৮ মিনিটেই তিনবার জালে বল পাঠানো পর্তুগাল আভাস দিল গোল উৎসবের। তাতে বিরতির আগেই ৪-০ ব্যবধানে এগিয়ে যায় রোনালদোর দল।

লুক্সেমবার্গের জাতীয় স্টেডিয়ামে রোববার রাতে ৬-০ গোলে জিতেছে রবের্তো মার্তিনেসের দল। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে ‘জে’ গ্রুপের ম্যাচটিতে পর্তুগালের অন্য চার গোলদাতা জোয়াও ফেলিক্স, বের্নার্দো সিলভা, ওতাভিও ও রাফায়েল লেয়াও।

২০১৬ সালের ইউরোপ চ্যাম্পিয়নদের সামনে ন্যূনতম প্রতিরোধও গড়তে পারেনি ফিফা র‌্যাঙ্কিংয়ের ৯২তম স্থানে থাকা দলটি।

ম্যাচের নবম মিনিটে গোলের উদ্দেশ্যে প্রথম শটেই এগিয়ে যায় র‌্যাঙ্কিংয়ের ৯ নম্বর পর্তুগাল। ডান দিক থেকে ব্রুনো ফের্নান্দেসের বাড়ানো ক্রসে নুনো মেন্দেস হেডে খুঁজে নেন ছয় গজ বক্সে রোনালদোকে। বুটের আলতো এক টোকায় বাকি কাজ সারেন অধিনায়ক।

ছয় মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন ফেলিক্স। সিলভার দারুণ ক্রস দূরের পোস্টে ফাঁকায় পেয়ে লাফিয়ে নেওয়া হেডে গোলটি করেন আতলেতিকো মাদ্রিদ থেকে বর্তমানে ধারে চেলসিতে খেলা এই ফরোয়ার্ড। অষ্টাদশ মিনিটে স্কোরলাইনে নিজের নাম তোলেন সিলভা। জোয়াও পালিনিয়ার ক্রসে কোনাকুনি হেডে ঠিকানা খুঁজে নেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার। ৯ মিনিটের মধ্যে তিন গোল হজম করে দিকহারা দলটি আর ঘুরে দাঁড়ানোর পথ পায়নি।

ঘড়ির কাটা ৩১ মিনিট ছুঁতে আবারও স্বাগতিকদের জালে বল। ফের্নান্দেসের থ্রু বলের নিয়ন্ত্রণ নিতে প্রথমে দারুণ এক ডজে ছুটে আসা প্রতিপক্ষকে ফাঁকি দেন রোনালদো, এরপর বক্সের মধ্যে বাঁ পায়ের শটে নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি।

আন্তর্জাতিক ফুটবলে রেকর্ড গোলদাতার মোট গোল হলো ১২২টি, ১৯৮ ম্যাচে। পেশাদার ফুটবলে ক্লাব ও জাতীয় দল মিলে তার গোল হলো ৮৩২টি।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে দারুণ এক আক্রমণে লক্ষ্যে প্রথম শট নেয় লুক্সেমবার্গ। ভিনসেন্টের জোরাল নিচু শট ঝাঁপিয়ে ঠেকান পর্তুগিজ গোলরক্ষক রুই পাত্রিসিও। ৫৭ মিনিটে প্রতিপক্ষের ডি-বক্সে ঢোকার মুখে ডাইভ দিয়ে হলুদ কার্ড দেখেন রোনালদো। এর পরপরই তাকে তুলে নেন কোচ। একই সঙ্গে সিলভাকেও।

প্রথম ৪৫ মিনিটে একচেটিয়া আধিপত্য করা পর্তুগালের এই অর্ধের ফুটবলে গতির ঘাটতি ছিল স্পষ্ট। রোনালদোরা উঠে যাওয়ায় পরে তা আরও কমে। ৭৫তম মিনিটে ফের্নান্দেস ও ফেলিক্সকেও তুলে নেন কোচ।

এরপরই পঞ্চম গোলের দেখা পায় তারা। লেয়াওয়ের ক্রসে হেডে গোলটি করেন দুই মিনিট আগে ফেলিক্সের বদলি নামা পোর্তোর মিডফিল্ডার ওতাভিও। ৮৩ মিনিটে রুবেন নেভেসের জোরাল ফ্রি কিক ক্রসবার কাঁপিয়ে ফেরে। দুই মিনিট পর লেয়াওয়ের স্পট কিক ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি গোলরক্ষক। ডি-বক্সে এসি মিলানের এই ফরোয়ার্ড ফাউলের শিকার হওয়ায় পেনাল্টি পেয়েছিল পর্তুগাল।

শেষ পর্যন্ত অবশ্য লেয়াওকে ঠেকিয়ে রাখতে পারেনি লুক্সেবার্গ। ৮৮তম মিনিটে বাঁ দিক দিয়ে বক্সে ঢুকে দুজনের বাধা এড়িয়ে কোনাকুনি শটে গোলরক্ষককে ফাঁকি দিয়ে ডানা মেলে দেন ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে পর্তুগাল। সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে স্লোভাকিয়া। দুই ম্যাচে লুক্সেমবার্গের পয়েন্ট ১।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।