ঢাকাSunday , 4 June 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

রিয়াল মাদ্রিদই বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব

parag arman
June 4, 2023 12:06 am
Link Copied!

ম্যানচেস্টার ইউনাইটেডকে টপকে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। বিশ্বখ্যাত অর্থনৈতিক সাময়িকী ফোর্বস নিজস্ব মূল্যায়ন পদ্ধতিতে প্রতিবছর এ তালিকা করে থাকে। ৩০ ক্লাবের ওপর পরিচালিত জরিপে ২০২২ সালের রিয়াল মাদ্রিদের মূল্যমান দাঁড়িয়েছে ৬.৭ বিলিয়ন বা ৬৭০ কোটি মার্কিন ডলার। স্প্যানিশ ফুটবল লিগে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ২০২২ সালে এক ধাপ নেমে অবস্থান করছে তিন নম্বরে।

ফোর্বসের হিসেবে বার্সার মূল্য ৫.৫১ বিলিয়ন বা ৫৫১ কোটি মার্কিন ডলার। দুই স্প্যানিশ জায়ান্টের মধ্যে অবস্থানটি দখলে নিয়েছে ইংলিশ লিগের বনেদি ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। স্যার আলেক্স ফার্গুসন ২০১৩ সালে কোচের দায়িত্ব ছাড়ার পর সাফল্যে ভাটা পড়লেও এখনো বিশ্বের সেরা ক্লাবগুলোর তালিকার ওপরেই থাকছে ম্যানইউ। সম্প্রতি গ্লেজার পরিবারের কাছ থেকে ম্যানচেস্টারের জায়ান্টদের মালিকানা পেতে লড়াইয়ে নেমেছেন যুক্তরাজ্যের ধনকুবের স্যার জিম রেডক্লিফ ও কাতারের ব্যবসায়ী শেখ জসিম। এতে ম্যানইউর মূল্যমান বাড়িয়েছে।

ফোর্বসের জরিপে ক্লাবটির মূল্যমান ৬ বিলিয়ন ৬০০ কোটি ডলার। ২০২২ সালের মূল্যায়নে রিয়াল মাদ্রিদের শীর্ষস্থান দখলের কারণ হিসেবে ফোর্বস বলেছে, স্প্যানিশ ক্লাবটি গত ৯ চ্যাম্পিয়ন্স লিগের মধ্যে পাঁচটির ফাইনালে জায়গা করে নিয়েছে। পাঁচবারই শিরোপা জিতেছে। এ ছাড়া, রিয়াল মাদ্রিদ তার সান্তিয়াগো বার্না ব্যু স্টেডিয়ামে আয় বৃদ্ধির ২০ বছরের চুক্তির অংশ হিসেবে সিক্সথ স্ট্রিট এবং সদস্যদের কাছ থেকে প্রায় ৪০০ মিলিয়ন বা ৪০ লাখ ডলার পেয়েছে।

সংস্কারের পর রিয়ালের হোম ভেন্যু ক্লাবটি মূল্য বৃদ্ধিতে ভূমিকা রেখেছে বলে জানিয়েছে সাময়িকীটি। ২০০৪ সাল থেকে ফোর্বস ফুটবল ক্লাবগুলোকে নিয়ে তাদের বার্ষিক মূল্যায়ন প্রকাশ করে আসছে। সেই থেকে রিয়াল মাদ্রিদ ও ম্যানইউ প্রতিবছর শীর্ষ পাঁচ-এ স্থান পেয়েছে। ২০২১ সালে নিউক্যাসল ইউনাইটেডের মালিকানায় যুক্ত হয় সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড। মালিকানা পরিবর্তনের সুফল হিসেবে ক্লাবটি আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে, যা ক্লাবটির বাজারমূল্য ৫১ শতাংশ বাড়িয়ে দিয়েছে! বর্তমানে ক্লাবটির বাজারমূল্য ৭৯৪ মিলিয়ন ডলার।

ক্রীড়াক্ষেত্রে সবধরনের ক্লাবের ওপর চালানো জরিপের মূল্যায়নে শীর্ষে থাকা ১০ ক্লাবের মধ্যে ছয়টি ইংলিশ প্রিমিয়ার লিগের। শীর্ষ ৩০ তালিকায় আমেরিকান সকার লিগের দল আছে সাতটি। তালিকার চতুর্থ স্থানে থাকা লিভারপুলের বাজারমূল্য ৫ দশমিক ২৯, ম্যানচেস্টার সিটির ৪ দশমিক ৯৯, বায়ার্ন মিউনিখের ৪ দশমিক ৮৬, পিএসজির ৪ দশমিক ২১, চেলসির ৩ দশমিক ১, টটেনহ্যামের ২ দশমিক ৮ ও আর্সেনালের ২ দশমিক ২৬।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।