ঢাকাMonday , 10 April 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

রিয়ালের আরো কাছে অ্যাথলেটিকো

parag arman
April 10, 2023 2:13 pm
Link Copied!

লা লিগায় ১০ জনের রায়ো ভায়োকানোকে ২-১ গোলে পরাজিত করে দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের সাথে পয়েন্টের ব্যবধান দুইয়ে নামিয়ে এনেছে অ্যাথলেটিকো মাদ্রিদ। এদিকে রোববার, ভ্যালেন্সিয়া ২-১ গোলে আলমেরিয়ার কাছে পরাজিত হয়ে রেলিগেশন জোনে নেমে গেছে। কাডিজের কাছে ঘরের মাঠে ২-০ গোলে পরাজিত হয়ে নয় জনের রিয়াল বেটিসের চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন আরো একবার বাঁধাগ্রস্থ হয়েছে।

দুই ডিফেন্ডার নাহুয়েল মোলিনা ও মারিও হারমোসোর প্রথমার্ধের দুই মিনিটের ব্যবধানের দুই গোলে অ্যাথলেটিকোর জয় নিশ্চিত হয়। আলভারো মোরাতাকে বাজেভাবে ফাউলের অপরাধে ৬২ মিনিটে ডিফেন্ডার ফ্লোরিয়ান লেয়েউন সরাসরি লাল কার্ড দেখে মাঠত্যাগ বাধ্য হলে বাকি সময়টা রায়োকে ১০জন নিয়ে খেলতে হয়েছে। এই সুযোগ অবশ্য কাজে লাগিয়ে গোলের ব্যবধান বাড়াতে পারেনি অ্যাথলেটিকো। উল্টো ৮৫ মিনিটে ফ্র্যান গার্সিয়ার গোলে স্বাগতিকরা ম্যাচের শেষ ভাগে আশা জাগিয়ে তুলেছিল ।

এই জয়ের মাধ্যমে শনিবার ভিয়ারিয়ালের কাছে ৩-২ গোলে পরাজিত হয়ে পয়েন্ট হারানো বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের উপর চাপ ধরে রাখলো নগর প্রতিদ্বন্দ্বী অ্যাথলেটিকো।

দিয়েগো সিমিওনের দল ২০২৩ সালে দারুণ ফর্মে রয়েছে, শেষ ১২টি লিগ ম্যাচে তারা অপরাজিত রয়েছে। এর মধ্যে জয়ী হয়েছে নয়টিতে। দলের ফর্ম সম্পর্কে বলতে গিয়ে হারমোসো কাল ম্যাচ শেষে বলেছেন, ‘আজকের ম্যাচে প্রথম যে দিকটির দিকে আমরা নজড় দিয়েছি তা হলো অতীতে যেখানে ভাল করতে পারিনি সেগুলোকে শুধরে নেয়া। আমরা পরিস্থিতিকে পাল্টে দিতে চেয়েছি, যা আমাদের অনুকূলে ছিল না। আমরা জানি অ্যাথলেটিকোর জার্সির কি চাহিদা।’

ইয়ানিক কারাসকো ও আঁতোয়ান গ্রীজম্যানের সম্মিলিত প্রচেষ্টায় প্রথম গোলটি উপহার পায় সফরকারীরা। গ্রীজম্যানের দারুন এক পাসে মোরাতা ডানদিকে বল পেয়ে তা বাড়িয়ে দেন মোলিনার দিকে। ২২ মিনিটে গোল করে অ্যাথলেটিকোকে এগিয়ে দেন মোলিনা। ক্লাবের হয়ে এটি আর্জেন্টাইন ডিফেন্ডারের প্রথম গোল। এ সপ্তাহে মায়ের মৃত্যুর কারনে দলের বাইরে থাকা জাতীয় দলের সতীর্থ এ্যাঞ্জেল কোরেয়াকে গোলটি উৎস্বর্গ করেছেন মোলিনা। দলের আরেক গোলদাতা হারমোসো বলেছেন, আমরা জানি ‘এ্যাঞ্জেলিটো’ আমাদের কাছে কি। এই মুহূর্তে তার যে মানসিক পরিস্থিতি তা বাইরে থেকে আমরা বুঝতে পারবো না। আমরা এই জয়টা তার জন্য উৎস্বর্গ করলাম। তার পরিবারের প্রতি আমাদের সকলের ভালবাসা ও সমবেদনা থাকলো।’

২৪ মিনিটে কারাসকোর কর্ণার থেকে হারমোসো মৌসুমে চতুর্থ গোল করে ব্যবধান দ্বিগুন করেন।

বিরতির পর লিয়েউনের লাল কার্ডের পর গ্রীজম্যান, মোরাতা ও মার্কোস লোরেন্তে গোলের সুযোগ হাতছাড়া করেছেন। ৮৫ মিনিটে দুর পাল্লার শটে ইয়ান ওবলাককে পরাস্ত করেন গার্সিয়া। এই গোলের পর অ্যাথলেটিকো কিছুটা বিপদে পড়ে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত এই গোলটি সান্তনার গোল হয়েই থেকেছে।

এই জয়ে চতুর্থ স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদের থেকে ছয় পয়েন্ট উপরে উঠে তৃতীয় স্থান ধরে রাখলো অ্যাথলেটিকো।

টেবিলের নবম স্থানে থাকা ভায়োকানো এই নিয়ে শেষ আট লিগ ম্যাচে জয়বিহীন থাকলো। রায়ো মিডফিল্ডার অস্কার ভ্যালেন্টিন বলেছেন, ‘আমরা ভাল একটি ম্যাচ খেলেছি। প্রথম গোলের পরেই অ্যাথলেটিকো ছন্দ ফিরে পায়। আমরা শান্ত ছিলাম, কারন আমরা জানি প্রতিট ম্যাচে দল বেশ প্রতিদ্বন্দ্বীতা গড়ে তুলছে। আজ না হয় কাল তিন পয়েন্ট আমাদের আসবেই।’

এ দিকে সেভিয়ায় ঘরের মাঠে নয় জনের রিয়াল বেটিস কাডিজের সাথে পেরে উঠেনি। এই পরাজয়ে ম্যানুয়েল পেলেগ্রিনির দল টেবিলের ষষ্ঠ স্থানে নেমে গেছে। শনিবার ভিয়ারিয়াল জয়ী হয়ে বেটিসকে টপকে যাবার দ্বারপ্রান্তে ছিল। চার ম্যাচ নিষেধাজ্ঞার পর বেটিসের প্লেমেকার সার্জিও ক্যানালেস এই ম্যাচে মাঠে ফিরলেও মাত্র ৩৮ মিনিট পর্যন্ত খেলার সুযোগ পেয়েছিলেন। রুবেন রোবরিনোকে ফাউলের অপরাধে এই স্প্যানিয়ার্ডকে লাল কার্ড দেখতে হয়েছে। গোলমুখে এগিয়ে যাবার সময় কাডিজের ফরোয়ার্ডকে আটকাতে গিয়ে ফাউল করে বসেন ক্যানালেস। ৫৩ মিনিটে স্পট কিক থেকে রুবেন আলকারেজ কাডিজকে এগিয়ে দেন। ছয় মিনিট পর ব্যবধান দ্বিগুন করেন ক্রিস রামোস। পরের মিনিটেই বেটিস নয়জনের দলে পরিনত হয়। কাডিজ ডিফেন্ডার ফালিকে আটকাতে গিয়ে এইটর রুইবাল দুইবার কনুই দিয়ে আঘাত করে লাল কার্ড দেখেছেন।

ম্যাচ শেষে টুইটারে ক্যানালেস লিখেছেন, ‘রিয়াল বেটিসের সমর্থকদের কাছে আমি দু:খ প্রকাশ করছি। আজ আমি ভুল করেছি যা কোনভাবেই মেনে নেয়া যায়না। এই পরাজয়ের পিছনে আমি দায়ী। আমাকে অবশ্যই আত্ম সমালোচনা করতে হবে।’

দিনের আরেক ম্যাচে ভেডাট মুরিকির জোড়া গোলে দুইবার পিছিয়ে পড়েও রিয়াল ভায়াদোলিদের সাথে ৩-৩ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে রিয়াল মায়োর্কা। মুরিকির শেষ গোলটি এসেছে স্টপেজ টাইমের পেনাল্টি থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।