ঢাকাFriday , 1 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

যেখানে শান্তই প্রথম

Sahab Uddin
December 1, 2023 1:04 am
Link Copied!

সিলেট টেস্টে দুর্দান্ত এক দিন কাটল বাংলাদেশের। বিশেষ করে দিনটি স্মরণীয় হয়ে থাকল নাজমুল হোসেন শান্তর জন্য। কারণ, অধিনায়কত্বের অভিষেকেই সেঞ্চুরি করা প্রথম বাংলাদেশি ক্রিকেটার তিনি। তার দুর্দান্ত সেঞ্চুরিতে ২০৫ রানের লিড নিয়ে তৃতীয় দিন শেষ করেছে বাংলাদেশ।

প্রথম ইনিংসে দুর্দান্ত শুরুর পরও ইনিংস বড় করতে পারেননি। বাজে শটে ৩৭ রান করেই মাঠ ছাড়তে হয়েছে। দ্বিতীয় ইনিংসে এসে সেই আক্ষেপ ঘুচালেন। ১৯২ বলে তিন অঙ্ক ছুঁয়েছেন নাজমুল হোসেন শান্ত। এটি তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। এই ইনিংস দিয়ে অধিনায়ক হিসেবে টেস্ট নেতৃত্বের প্রথম ম্যাচেই সেঞ্চুরি করেছেন তিনি। যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেই প্রথম।

শান্তর সেঞ্চুরির পরই দিনের সমাপ্তি টানা হয়। তৃতীয় দিন শেষে ৬৮ ওভারে ৩ উইকেট হারিয়ে ২১২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। শান্ত ১০৪ ও মুশফিকুর রহিম ৪৩ রানে অপরাজিত আছেন। বাংলাদেশ এগিয়ে আছে ২০৫ রানে।

শান্তর আগে টেস্টের ১২ অধিনায়কের মধ্যে ৪ জন পঞ্চাশ পেরোলেও তিন অঙ্ক ছুঁতে পারেননি। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে সর্বোচ্চ অপরাজিত ৯৬ রানের ইনিংস খেলেন সাকিব আল হাসান। এছাড়া ফিফটি করা অন্য তিন জন- মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ ও লিটন কুমার দাস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।