ঢাকাWednesday , 11 October 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

মালদ্বীপ কঠিন প্রতিপক্ষ, শিষ্যদের কাবরেরার সতর্কবার্তা

Sahab Uddin
October 11, 2023 11:09 pm
Link Copied!

বিশ্বকাপ ২০২৬ এর বাছাই পর্বের রাউন্ড-১ এর অ্যাওয়ে ম্যাচ আগামীকাল মালদ্বীপের বিপক্ষে অগ্নিপরীক্ষা বাংলাদেশের। হোম ম্যাচ ১৭ অক্টোবর বসুন্ধরা কিংস অ্যারেনা স্টেডিয়ামে।
আগামীকাল ভালো ফলের বিষয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশের কোচ হাভিয়ের কাবরেরা।

মালদ্বীপ নিজেদের মাঠে কঠিন প্রতিপক্ষ বলে জানিয়েছেন কাবরেরা। আজ (১১ অক্টোবর) মালদ্বীপ ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এমনটা বলেন তিনি। তবে বাংলাদেশ দল বর্তমান সময়ে সেরা ছন্দে আছে বলে মনে করেন জাতীয় দলের প্রধান কোচ। সাফের পর দল আত্মবিশ্বাসী হয়ে উঠেছে বলে বিশ্বাস তার।

তবে দল আত্মবিশ্বাসী হলেও সাবধানী থাকতে চান কাবরেরা। অতি আত্মবিশ্বাস হতে পারে বিপদের কারণ। কাবরেরা বলেন, ‘বর্তমান সময়ে আমাদের দল সেরা ছন্দে রয়েছে। তারা আত্মবিশ্বাসী। তবে অতি আত্মবিশ্বাসী নয়। মালদ্বীপের ঘরের মাঠে অতি আত্মবিশ্বাসী হলে এর শাস্তি ভোগ করতে হবে। যা মোটেও ভালো হবে না। মালদ্বীপের মাঠে তারা শক্তিশালী প্রতিপক্ষ এটা আমাদের মাথায় রাখতে হবে। ’

এক সময় ছিল মাঠে নামলেই মালদ্বীপকে হারাত বাংলাদেশ। জয়ের ব্যবধানও হতো বড়। ১৯৮৪ ও ১৯৮৫ সালে পরপর দুই সাফ গেমসে মালদ্বীপের বিপক্ষে জয় ছিল ৫-০ ও ৮-০ গোলে। সেই মালদ্বীপ এখন বাংলাদেশের কঠিন প্রতিপক্ষ। টানা হারের বৃত্ত থেকে বেড়িয়ে মালদ্বীপ উল্টো বাংলাদেশকে হারাতে শুরু করে ১৯৯৯ সাল থেকে। তারপর দুই দেশের লড়াই মানেই ফিফটি ফিফটি সম্ভাবনা। কখনো ম্যাচের ভাগ্য ঝুলে পড়ে বাংলাদেশের দিকে, কখনো মালদ্বীপের। ২০২১ সাল থেকে দুই দেশ চারবার মুখোমুখি হয়েছে, দুটি করে ম্যাচ জিতেছে দুই দল।

তবে বাংলাদেশ কখনো মালদ্বীপ গিয়ে তাদের হারাতে পারেনি। ২০০০ সালে প্রথম মালেতে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-মালদ্বীপ। গোল্ডেন জুবিলি টুর্নামেন্টে ১-১ গোলে ড্র হয়েছিল ম্যাচটি।

২৩ বছরে আরও ৩ বার মালেতে দেখা হয়েছে দুই দেশের। তিনবারই হেরেছে বাংলাদেশ। ২০১৬ সালে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে বাংলাদেশকে ৫-০ গোলে হারিয়েছিল মালদ্বীপ। এটাই বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বড় জয় দ্বীপ দেশটির। ২০২১ সালে মালেতে সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচে ও গত বছর মার্চে ফ্রেন্ডলি ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে হেরেছিল।

তবে অতীত পরিসংখ্যান নিয়ে ভাবছেন না বাংলাদেশের কোচ। কাবরেরার ভাবনায় আগামী ম্যাচ। সেই ম্যাচে নিজেদের সেরাটা দিয়ে জয় নিয়ে মাঠ ছাড়তে চান কাবরেরা।

মালদ্বীপে অনেক প্রবাসী বাঙালী রয়েছেন। ম্যাচের দিন তারা দলকে সমর্থন দিতে মাঠে আসবেন বলে প্রত্যাশা অধিনায়ক জামাল ভূঁইয়ার। তিনি বলেন, ‘এখানে প্রচুর প্রবাসী বাঙালি আছেন। তারা মাঠে এসে আমাদের সমর্থন দেবেন বলে আমরা বিশ্বাস করি। যেহেতু এটা মালদ্বীপের মাঠ এখানে তাদের সমর্থকরাই বেশি থাকবেন এটা স্বাভাবিক। পরিবেশ আমাদের অনুকূলে থাকবে না। তবে আমরা সেরাটা দিয়েই চেষ্টা করবো। ’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।