ঢাকাMonday , 15 January 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

ভিনিসিউসের হ্যাটট্রিকে সুপার কাপ জিতল রিয়াল

parag arman
January 15, 2024 9:43 am
Link Copied!

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে সুপার পারফরমেন্স করলেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র। তাতে ৪-১ গোলে জিতে সুপার কাপ নিজেদের করে নিল রিয়াল। এই জয়ের মধ্যে দিয়ে গতবছরের ফাইনালে পরাজয়ের মধুর ‘প্রতিশোধ’ও নিল তারা। গত বছর এই রিয়াদেই রিয়ালকে ৩-১ গোলে হারিয়েছিল বার্সেলোনা।

স্পেনের দুই পরাক্রমশালী দল। জমজমাট এক লড়াইয়ের অপেক্ষায় ছিল দুই দলের সমর্থকরাই। তবে মাঠে তার ছিটেফোঁটাও দেখা গেল না। একতরফা লড়াইয়ে স্প্যানিশ সুপার কাপের শিরোপা নিজেদের করে নিলো রিয়াল মাদ্রিদ। ভিনিসিউস জুনিয়রের হ্যাটট্রিকে ফাইনালে ৪-১ গোলের ব্যবধানে জয় পায় কার্লো আনচেলত্তির দল।

রোববার রাতে সৌদি আরবের রিয়াদের কিং সাউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই নিজেদের আধিপত্য বজায় রেখে খেলতে থাকে রিয়াল। তাতেই ম্যাচের সপ্তম মিনিটে এগিয়ে যায় তারা। বেলিংহ্যামের পাস ধরে অফসাইডের ফাঁদ এড়িয়ে বক্সে ঢুকে গোলরক্ষককে কাটিয়ে গোলটি করেন ভিনিসিউস।

প্রথম গোলের রেশ কাটতে না কাটতেই আবারও গোল। কারভাহালের থেকে বল পেয়ে রদ্রিগো পাস দেন অন্য পাশে স্বদেশি ভিনিসিউসের উদ্দেশে। ছুটে গিয়ে স্লাইডে ফাঁকা জালে বল পাঠান ২৩ বছর বয়সী তারকা। তাতে ১০ মিনিটের ভেতরেই দুই গোলে পিছিয়ে পড়ে জাভি হার্নান্দেজের দল।

এরপর কয়েকটি ভালো সুযোগ মিস করেন ফেরান তরেস।দ্বাদশ মিনিটে বক্সের সামনে থেকে তরেসের ভলি ক্রসবারে লেগে ফিরে আসে। ২১তম মিনিটে আরেকটি সুযোগ পান তিনি। এবার স্প্যানিশ ফরোয়ার্ডের শট বাইরে যায়। ২৭তম মিনিটে তার শট ফিরিয়ে দেন রিয়াল গোলরক্ষক আন্দ্রি লুনিন।

অবশেষে ৩৩তম মিনিটে ব্যবধান কমান রবার্ট লেভানডোভস্কি। বাঁ দিক থেকে আলেসান্দ্রো বাল্ডের ক্রস হেড ক্লিয়ার করেন ডিফেন্ডার ফেরল্যান্ড মেন্ডি। সেই বলেই বক্সের মাথা থেকে জোরাল ভলিতে জাল খুঁজে নেন পোলিশ তারকা। সেমি-ফাইনালে ওসাসুনার বিপক্ষে দলের ২-০ ব্যবধানে জয়েও একটি গোল করেছিলেন তিনি।

এর পাঁচ মিনিট পরই অবশ্য দুই গোলের লিড পুনরুদ্ধার করেন ভিনিসিউস। সেই সঙ্গে পূরণ করেন নিজের হ্যাটট্রিক। বক্সে তাকে ফাউল করেন রোনাল্ড আরাউহো। পেনাল্টি পেয়েছিল রিয়াল। সফল স্পট কিকে হ্যাটট্রিক পূর্ণ করেন ব্রাজিলিয়ান তারকা।

দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরতে মরিয়া বার্সা কোচ একসঙ্গে তিনটি পরিবর্তন আনেন। সার্জিও রবার্তো, তরেস ও পেদ্রিকে তুলে ফেরমিন লোপেস, জোয়াও ফেলিক্স ও লামিনে ইয়ামালকে নামান জাভি। তাতেও কাজ হয়নি। উল্টো বার্সার জালে আরও একবার বল পাঠায় রিয়াল।

এবার দৃশ্যপটে রদ্রিগো। ভিনিসিউসের পাস ক্লিয়ার করতে পারেননি ডিফেন্ডার জুলেস কুন্দে। কাছেই থাকা রদ্রিগো অনায়াসে জাল খুঁজে নেন। ৭১তম মিনিটে আরেকটি ধাক্কা খায় বার্সেলোনা। ভিনিসিউসকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন আরাউহো। তাতে আর ম্যাচে ফিরতে পারেনি কাতালানরা।

এই শিরোপা জয়ে একটি প্রতিশোধও নিয়ে নিলো রিয়াল। এর আগেরবার বার্সেলোনার কাছে হেরেই স্প্যানিশ সুপার কাপের শিরোপা খুইয়েছিল কার্লো আনচেলত্তির দল। এবার সেই প্রতিশোধ নিয়ে নিলো কড়ায়-গণ্ডায়। একই সঙ্গে বার্সার সঙ্গে সুপার কাপের শিরোপার ব্যবধানও কমিয়ে আনলো তারা। বার্সার ১৪টি শিরোপার বিপরীতে রিয়ালের শিরোপা এখন ১৩টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।