ঢাকাWednesday , 21 February 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

ভাষা শহীদদের প্রতি সাকিব-তামিমদের বিনম্র শ্রদ্ধা

Sahab Uddin
February 21, 2024 6:06 pm
Link Copied!

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ। ৭২ বছর আগে এই দিনে মাতৃভাষার অধিকার রক্ষার দাবিতে রাজপথে নেমেছিলেন বাংলার বীর সন্তানরা। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে কর্মসূচি পালন করতে গিয়ে প্রাণ হারান সালাম, রফিক, জব্বার, বরকত, শফিকসহ আরও অনেকে।

প্রতি বছর দিনটি শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। মহান এই ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জানাচ্ছে আজ গোটা জাতি। যেখানে আছেন ক্রীড়াঙ্গনের মানুষরাও। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সাকিব-তামিমরা।

টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে এক পোস্টে লিখেছেন, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে জানাই একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আন্তরিক শুভেচ্ছা।

তামিম ইকবাল লিখেছেন, মহান ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

জাতীয় দলের তিন ফরম্যাটের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত লিখেছেন, ‘একুশের চেতনায় উজ্জীবিত হোক সকল বাঙ্গালীর হৃদয়।’

জাতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি লিখেছেন, ‘মাতৃভাষাই আমাদের প্রথম ভালোবাসা। সকল ভাষাশহিদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। সেই সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা সকলকে।’

মুশফিকুর রহিম লিখেছেন, সর্বস্ব দিয়ে অধিকার আদায়ের লড়াইয়ে বাঙালি জাতি পিছপা হয়নি কখনোই। ৫২’র ভাষা আন্দোলনেও এর কোনো ব্যতিক্রম ঘটেনি। মায়ের ভাষার অধিকার রক্ষার জন্য জীবন দিয়েছিল যেই সকল ভাষা শহীদেরা, তাদের অপরিমেয় ত্যাগই আমাদের এগিয়ে চলার অনুপ্রেরণা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ লিখেছেন, ১৯৫২ সালে শহিদদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি বাংলা ভাষার স্বাধীনতা। তাদের এই হার না মানা সংগ্রাম প্রতিনিয়ত আমাদের দেয় এগিয়ে চলার অনুপ্রেরণা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষার জন্য প্রাণ দেওয়া শহিদদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

পেসার তাসকিন আহমেদ লিখেছেন, আজ আমরা বাংলায় নিজেদের মনের ভাব প্রকাশ করতে পারি শুধুমাত্র ভাষা শহীদদের ত্যাগের বিনিময়ে, ভুলবো না আমরা তাদেরকে কখনোই। সবাইকে জানাচ্ছি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

সৌম্য সরকার লিখেছেন, ‘শহীদ দিবসে সকল ভাষা শহীদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা।’

লিটন দাস লিখেছেন, ‘ভাষার জন্য প্রাণ দিতে যে জাতি জানে, সে জাতি কখনো পরাধীন থাকে না। ভাষা শহীদদের প্রতি রইলো গভীর শ্রদ্ধা ও ভালোবাসা।’

এ ছাড়া ক্রীড়াঙ্গনের আরও অনেকেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।